সংগঠন সংবাদ

সাংবাদিকতার উচ্চশিক্ষা নিয়ে গবেষণা গ্রন্থ প্রকাশ করেছে ‘আর্টিকেল নাইনটিন’

লাবণ্য হক:
“বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা” শীর্ষক একটি গবেষণা গ্রন্থ প্রকাশ করেছে আর্টিকেল নাইনটিন।
অধ্যাপক জুড উইলিয়াম জেনাইলো, ফাহমিদুল হক ও শামীম মাহমুদের গবেষনায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকতা শিক্ষার চিত্র যেমন উঠে এসেছে, তেমন তরুন গ্র্যাজুয়েটদের ক্যারিয়ার পথ এবং দেশের শীর্ষ গনমাধ্যমগুলোর বিভিন্ন বিষয়ও রয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) এই প্রকাশ অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক জুড জেনাইলো বলেন বাংলাদেশে একদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে সাংবাদিকতার শিক্ষা প্রসারিত হচ্ছে, অন্যদিকে বাড়ছে গণমাধ্যমের সংখ্যা।এই দুইয়ের মধ্যে যোগসূত্র স্থাপনের ওপর জোর দেন তিনি।

মিডিয়া টেক চ্যালেঞ্জ এর প্রোটোটাইপ প্রদর্শনী

গত বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা এবং কম্পিউটার প্রকৌশলবিভাগ এবং দেশের তিনটি বড় গণমাধ্যমকে নিয়ে ডি ডব্লিউ একাডেমি আয়োজন করে ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ’ শীর্ষক হ্যাকাথন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী এই প্রতিযোগীতায় দ্যা ডেইলি স্টার, রেডিও টুডে ও চ্যানেল আই এর সাংবাদিক ও শিক্ষার্থীরা মিলে ছয়টি দলে ভাগ হয়ে গণমাধ্যম-বিষয়ক বেশ কিছু সমস্যার প্রযুক্তিগত সমাধান বের করে। ভুয়া খবর (ফেইক নিউজ) ধরতে পারে এমন কৃত্তিম বুদ্ধিমত্তার ওয়েবসাইট, নারীদের হয়রানী প্রতিরোধে ওয়্যারেবল ডিভাইস শুরু করে পরিবেশ দূষণ নিয়ে নাগরিক তথ্য সংগ্রহের স্মার্টফোন অ্যাপ পর্যন্ত বিভিন্ন সমাধান নিয়ে আসে দলগুলো।

গতকালকের অনুষ্ঠানে এই হ্যাকাথনের ছয়টি দল তাদের প্রকল্প পরিদর্শন করে।এ সময় বক্তব্য রাখেন ডি ডব্লিউ একাডেমির আন্দ্রেয়া মার্শাল, এবং প্রশিক্ষক ওলগা কিসেলমান, নূর এ শাওয়াল শাওন এবং বিশ্বজিত পান্ডে।

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button