খেলাধুলাপ্রধান সংবাদ

টাইগারদের তৃতীয় ম্যাচে প্রতিপক্ষ আজ ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক:
টাইগারদের তৃতীয় ম্যাচে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় শারজা ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। ওয়েস্ট ইন্ডিজ বর্তমান চ্যাম্পিয়ন দল হলেও বিশ্বকাপে শুরুটা তাদেরও বাংলাদেশের মতো বিবর্ণ। দুই দলের মধ্যে শক্তি-সামর্থ্যে অনেক পার্থক্য থাকলেও একটা মিল কিন্তু আছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দুটি করে ম্যাচ খেলে দুটিতেই হার। দুই দলই মরিয়া জয় তুলে নিয়ে বিশ্বকাপের কক্ষপথে ফিরতে। না হয় ছিটকে যেতে হবে লড়াই থেকে।

বাংলাদেশের সামনে আজ শেষ সুযোগ। জিততেই হবে। সেমিফাইনালের আশা টিকিয়ে রাখতে জয় শব্দটি ছাড়া মাহমুদউল্লাহদের সামনে আর কোনো সমীকরণ কিংবা পথ খোলা নেই। বাঁচা-মরার মহারণে প্রতিপক্ষ উইন্ডিজ বলে সফল হওয়ার স্বপ্ন দেখতেই পারে লাল সবুজের দল।

টি-টোয়েন্টির র‌্যাংকিংয়ে কাছাকাছি দুই দল। বাংলাদেশ ২৩৬ রেটিং পয়েন্ট নিয়ে ৮ নম্বরে আর উইন্ডিজ ২৩৩ পয়েন্ট নিয়ে দশে। এই ফরম্যাটে মুখোমুখি হওয়া ১২ ম্যাচে উইন্ডিজ জিতেছে ৬টিতে আর বাংলাদেশে ৫টিতে। বিশ্বকাপে দুইবারের দেখায় একটি করে জয়-পরাজয় । টি-টোয়েন্টিতে সবশেষ ৫ ম্যাচে বাংলাদেশের জয় আছে তিনটিতে। এছাড়া ঘরের মাঠে সবশেষ ওয়ানডে সিরিজেও জিতেছে বাংলাদেশ। সবকিছু মিলিয়ে এই দলটির সঙ্গে সাম্প্রতিক ফর্ম ভালো। তাই তো বাংলাদেশ ক্যাম্পের জন্য এখন উইন্ডিজই আশা, উইন্ডিজই ভরসা।

ম্যাচের আগে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা নুরুল হাসান সোহানের কণ্ঠেও ঝরেছে একই সুর, ‘খেলা শেষেই ফল দেখা যাবে কিন্তু আমাদের শতভাগ দিয়ে চেষ্টা করতে হবে। যেহেতু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ দুই তিন সিরিজে টি-টোয়েন্টিতে আমরা ভালো খেলেছি, সেগুলো আরো বেশি অনুপ্রেরণা দেবে।’

‘টুর্নামেন্টে টিকে থাকতে হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটা জেতা গুরুত্বপূর্ণ। এখন আমাদের সবার মনোযোগ এই ম্যাচ নিয়েই। যদি আমরা কালকের (শুক্রবার) ম্যাচটা ভালোভাবে শুরু এবং শেষ করতে পারি তবে সামনে যে ম্যাচগুলো আছে সেগুলো আরো সহজ হয়ে যাবে’- আরো যোগ করেন তিনি।

এদিকে ওয়েস্ট ইন্ডিজও বাংলাদেশের বিপক্ষে জিতে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে চায়। দলটির উইকেটরক্ষক ব্যাটসম্যান নিকোলাস পুরাণ বলেন, ‘আমার মনে হয়, দুই ম্যাচ হারার পর বাংলাদেশও আমাদের মতো একই পরিস্থিতিতে আছে। আমার মনে হয়, আগামীকালকের ম্যাচ আমাদের জন্য ভালো চ্যালেঞ্জ হতে যাচ্ছে। আমাদের জয়টা প্রয়োজন।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) ছড়াছড়ি থাকে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের। এজন্য বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে ভালো বন্ধুত্বও তৈরি হয়েছে তাদের। বাংলাদেশের বিপক্ষে সেই বন্ধুত্ব কাজে লাগিয়ে জয় নিয়ে মাঠ ছাড়তে চান পুরান, ‘আমি বাংলাদেশে কিছু সময় কাটিয়েছি, শুধু আমি না আমাদের দলের অনেকেই। ওদের সঙ্গে আমাদের ভাল বন্ধুত্ব আছে। এটা বিভিন্ন কন্ডিশনে ওদের থেকে শিখতে এবং বুঝতে সাহায্য করে।’

আবু ধাবিতে ইংল্যান্ডের বিপক্ষে হারের দুই দিন পরই নামতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ পরীক্ষায়। অনুশীলনের সুযোগ থাকলেও বাংলাদেশ কাটিয়েছে হোটেল রুমেই, রয়েসয়ে। ঘুরে দাঁড়ানোর শেষ ভরসার ম্যাচে একাদশে আসতে পারে একটি পরিবর্তন। বাংলাদেশ নামতে পারে তিন পেসার নিয়ে। সেক্ষেত্রে বাদ যেতে পারেন ইংলিশদের বিপক্ষে দারুণ পারফরম্যান্স করা নাসুম আহমদে। একাদশে ঢুকতে পারেন তাসকিন আহমেদ অথবা রুবেল হোসেন।

চিত্রদেশ//এফটি//

আরও

Leave a Reply

Back to top button