প্রধান সংবাদবিনোদন

৫৯২ টাকায় ট্রেনে গরু যাচ্ছে ঢাকায়

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
পবিত্র ঈদুল আজহার বাকি আর মাত্র ৩ দিন। ট্রাকে গরু পরিবহনের ভোগান্তি ও সময় কমাতে রেল মন্ত্রণালয়ের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় কোরবানির গরু পরিবহনের জন্য ক্যাটেল স্পেশাল ট্রেন চালু করা হয়েছে।

শনিবার (১৭ জুলাই) বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ৪টি ওয়াগনে ৭৭টি গরু নিয়ে ক্যাটেল ট্রেনের উদ্বোধন করা হয়। প্রতিটি গরু পরিবহনে খামারি ও ব্যবসায়ীদের ৫৯২ টাকা ভাড়া গুনতে হবে। এই উদ্যোগে খুশি জেলার খামারি ও ব্যবসায়ীরা।

ঢাকায় কোরবানিযোগ্য পশু পরিবহনের জন্য দুই জোড়া ক্যাটেল স্পেশাল ট্রেন চলবে ১৯ জুলাই পর্যন্ত। এ সময়ের মধ্যে গরু খামারিরা তাদের কোরবানিযোগ্য পশু কম ভাড়া দিয়ে ঢাকায় পরিবহন করতে পারবেন। উদ্বোধনী দিনে ক্যাটেল স্পেশাল ট্রেনের ৪টি ওয়াগনে প্রতিটিতে সর্বোচ্চ ২০টি করে ৭৭টি কোরবানির গরু যায়। নিশ্চিত করেছেন, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার মোহাম্মদ ওবাইদুল্লাহ।

 

সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের চাঁপাই-মহেশপুর গ্রামের খামারি আব্দুল হালিম গত কয়েক বছর থেকে কোরবানির গরু বিক্রির জন্য ঢাকায় নিয়ে যান। তিনি বলেন, কোরবানির গরু নিয়ে যেতে পেরে আমরা কী পরিমাণ আনন্দিত, তা ভাষায় প্রকাশ করতে পারব না। কারণ, ট্রাকে করে নিয়ে যেতে একেকটি গরুর ভাড়া পড়ে দুই-তিন হাজার টাকা। তা ছাড়া রাস্তায় হাজারো ভোগান্তি তো আছেই। এমনকি গরমের কারণে রাস্তায় গরু মারা যাওয়ার মতো খবর পেয়েছি।

ট্রেনে গরু ওঠানোর পর আরেক খামারি আব্দুল খালেক জানান, সবকিছু স্বপ্নের মতো হচ্ছে। পর্যাপ্ত জায়গা আছে গরু রাখার। এ ছাড়া ট্রেনের মধ্যেই খাবার খাওয়ানোর ব্যবস্থা রয়েছে। কোনো জ্যাম নাই, রাস্তার ঝামেলা নাই, ঝুঁকিমুক্তভাবে গরুগুলো ঢাকায় নিয়ে যেতে পারব। তবে আরও কয়েক দিন আগে এই স্পেশাল ট্রেন চালু করলে খামারি ও ব্যবসায়ীদের জন্য ভালো হতো।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার মোহাম্মদ ওবাইদুল্লাহ বলেন, কোরবানির গরু পরিবহনের জন্য ক্যাটেল স্পেশাল ট্রেনটি বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন ছেড়ে ভোররাত আড়াইটা থেকে পৌনে ৪টার মধ্যে তেজগাঁও পৌঁছাবে। আবার ভোর ৫টায় তেজগাঁও ছেড়ে ফিরতি ট্রেন চাঁপাইনবাবগঞ্জে ফের ছেড়ে আসবে। এভাবেই ১৯ জুলাই পর্যন্ত প্রতিদিন চলবে

তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ থেকে গরু নিয়ে ক্যাটেল স্পেশাল ট্রেনটি টঙ্গী, ঢাকার কমলাপুর ও তেজগাঁও রেলওয়ে স্টেশনে গরু নামাবে। দু-একটি করে গরু পরিবহন করা যাবে না। তাই খামারিরা সমন্বয় করে পুরো একটি ওয়াগনের অগ্রিম ভাড়া পরিশোধ করে গরু পরিবহন করবেন।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে বলেন, ক্যাটেল স্পেশাল ট্রেনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের খামারিরা লাভবান হবেন। গরু নিয়ে যেতে পেরে খামারি ও ব্যবসায়ীরা খুবই খুশি। তবে তাদের আরও বেশি আগ্রহী করতে পারলে প্রধানমন্ত্রীর এই বিশেষ উদ্যোগ সার্থক হবে।

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। কারণ গত বছর আমের মৌসুমে ম্যাংগো স্পেশাল ট্রেন ও এখন কোরবানির গরু পরিবহনের জন্য ক্যাটেল স্পেশাল ট্রেন চালু করলেন। নিরাপদে গরু পরিবহনে এমন উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতে ন্যূনতম খরচে গরু পরিবহন করতে পারায় লাভবান হবেন চাঁপাইনবাবগঞ্জের গরু ব্যবসায়ী ও খামারিরা।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button