স্বাস্থ্য কথা

গবেষণা বলা হচ্ছে, কাঁচামরিচে দূর হবে হৃদরোগ

লাইফস্টাইল ডেস্ক:
রান্নায় তো বটেই, খাবার পাতে অতিরিক্ত দু-একটি কাঁচামরিচ না খেলে চলেই না অনেকের। কখনো কখনো হয়তো এমনটাও শুনতে হয় যে, কাঁচামরিচ বেশি খেলে পেটে সমস্যা হবে! সেসব কথায় কান না দেয়াই ভালো। কারণ কাঁচামরিচ খেলে তা আপনার শরীরের জন্য উপকারই বয়ে আনবে।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ঠিক যেমন দাঁতে ব্যথা কমাতে লবঙ্গের কোনো জুড়ি নেই, তেমনি নিয়মিত কাঁচামরিচ খেলে কমে হার্ট অ্যাটাকের আশঙ্কা।

 

আমেরিকান কলেজ অব কার্ডিওলজির জার্নালে প্রকাশিত এ গবেষণার রিপোর্টে বলা হয়েছে, সপ্তাহে চারবারের বেশি কাঁচামরিচ খেলে হৃদরোগ এবং সেরেব্রোভাস্কুলার সমস্যা দূরে রাখা যায়।

গবেষণায় দেখা গেছে, যারা কাঁচামরিচ খান না তাদের তুলনায় মরিচপ্রেমীদের মৃত্যুর সম্ভাবনা প্রায় ২৩ শতাংশ কম। ইতালির মোলাইস অঞ্চলের প্রায় ২২,৮১১ জন নাগরিকের ওপর করা জরিপের ভিত্তিতে এ রিপোর্ট প্রকাশিত হয়েছে।

 

প্রায় আট বছর ধরে চালানো এ গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন ঘাম ঝরানো কাঁচামরিচ খেলে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনা কমে প্রায় ৪০ শতাংশ।

 

নিউরোমেডের এপিডেমিওলজিস্ট মারিয়ালরা বোনাশিও জানিয়েছেন, ‘কেউ কেউ স্বাস্থ্যকর মেডিটেরেনিয়ান ডায়েট মেনে চলতে পারেন, আবার কেউ খানিক অস্বাস্থ্যকর খাওয়ায়ই বেশি আনন্দ পান। খাবারের অভ্যাস যাই হোক না কেন, সবার জন্যই কাঁচামরিচ রক্ষাকবচ হিসেবে কাজ করবে

 

চিত্রদেশ //এস//

আরও

Leave a Reply

Back to top button