অর্থ-বাণিজ্য

এনবিআরের বাজেট আলোচনা শুরু ১৯ মার্চ

স্টাফ রিপোর্টার:
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আগামী ১৯ মার্চ থেকে প্রাক-বাজেট আলোচনায় বসছে। ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক, ভ্যাট এবং কর নিয়ে ২৭টি খাত-উপখাতের প্রতিনিধিদের সঙ্গে ২০ এপ্রিল পর্যন্ত চলবে এ আলোচনা সভা। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচনা সভার জন্য ডাকার পাশাপাশি এনবিআর ২০২০-২১ অর্থবছরের বাজেটের জন্য শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে ২২ মার্চের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছে।

অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে লক্ষ্যে বিভিন্ন পর্যায়ের করদাতা, শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে প্রতিবছর বাজেট প্রস্তাব আহ্বান করে এনবিআর। তারই ধারাবাহিকতায় এবারও অংশীজনদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করা হয়েছে।

এনবিআর বলেছে, বিভিন্ন খাত থেকে পাওয়া প্রস্তাবগুলো জাতীয় রাজস্ব বোর্ড গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দফতর কোনো চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি এনবিআরের মেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।

শিল্প খাতের বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে ১৯ মার্চ মতবিনিময়ের মধ্য দিয়ে শুরু হবে এ আলোচনা। এদিন বারভিটার সঙ্গেও মতবিনিময় করবে এনবিআর।

২৩, ২৪, ২৫, ২৮, ২৯, ৩০ এবং ৩১ মার্চ প্রতিদিন একাধিক সংগঠনের সঙ্গে মতবিনিময় করবে এনবিআর। এছাড়া মতবিনিময় সভা হবে- ১, ২, ৫, ৬, ৭, ৮, ১২, ১৩, ১৫, ১৬ এবং ১৯ এপ্রিল। সব বৈঠকেই সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সব বিভাগীয় শহরেও একটি করে মতবিনিময় সভা হবে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button