অর্থ-বাণিজ্য

১৯টি প্রতিষ্ঠানপেল রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৮ পেল ১৯টি প্রতিষ্ঠান।

প্রতিবছর জাতীয় অর্থনীতিতে শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আয়োজিত এক আনুষ্ঠানে এসব প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন কোম্পানি প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন।

শিল্প সচিব কে এম আলী আজম সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার ভালো উদ্যোক্তাকে কাজের স্বীকৃতি দিয়ে থাকে তারই ধারাবাহিকতায় সৃজনশীল উদ্যোক্তাদের স্বীকৃতি দেওয়া হলো। ক্ষুদ্র ও মাঝারি খাত অর্থনীতির চালিকা শক্তি। এ শিল্পকে গুরুত্ব দিয়েই শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।’

বিশেষ অতিথির বক্তব‌্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘করোনাকালীন ব্যবসায়ীরা যাতে ব্যবসা এগিয়ে নিতে পারেন, সেজন‌্য শিল্প মন্ত্রণালয়ের জন্য প্রধানমন্ত্রী ১ লাখ ৩৬ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছেন। তাই সবাইকে সিন্ডিকেট মুক্ত হয়ে ব্যবসা পরিচালনার আহ্বান জানাচ্ছি।’

২০১৮ সালে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, দ্বিতীয় ইনসেপ্টা ফার্মাসিটিক্যাল, এবং যৌথভাবে তৃতীয় হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে- তাফরিদ কটন মিলস লিমিটেড, দ্বিতীয় যৌথভাবে অকো টেক্স লিমিটেড ও শেলটেক টেকনোলজি লিমিটেড এবং তৃতীয় এনভয় ফ্যাশন লিমিটেড।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে তিনটি পুরস্কার পেয়েছে যথাক্রমে- কনসেপ্ট নিটিং লিমিটেড, এপিএস ডিজাইন ওয়ার্ক এবং সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে তিনটি পুরস্কার পেয়েছে যথাক্রমে- ট্রিম টেক্স বাংলাদেশ, মাসকো ওভারসিজ এবং ক্রিমসন রোসেলা সী ফুড লিমিটেড।

কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে যথাক্রমে- ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, ইন্টেলিজেন্ট কার্ড লিমিটেড ও রূপকথা কুটির শিল্প উন্নয়ন সংস্থা।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে দুটি পুরস্কারের মধ্যে প্রথমটি পেয়েছে সার্ভিস ইঞ্জিন ও দ্বিতীয়টি মেটাটুড এশিয়া লিমিটেড।
পুরস্কার হিসেবে একটি ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেওয়া হয়।

 

 

চিত্রদেশ//এল//

Related Articles

Back to top button