আন্তর্জাতিকপ্রধান সংবাদপ্রবাস

অস্ট্রেলিয়ায় দাবানল, ২ শতাধিক বাড়ি পুড়ে ছাই

আন্তর্জাতিক ডেস্ক:

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে দুই শতাধিক বাড়ি-ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। পূর্ব গিপসল্যান্ডে কমপক্ষে ৪৩টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। অপরদিকে নিউ সাউথ ওয়েলসে আরও দুইশো বাড়ি পুড়ে গেছে।

মঙ্গলবার আগুন ছড়িয়ে পড়তে থাকায় আতঙ্কিত হাজার হাজার মানুষ উপকূলের দিকে আশ্রয় নিয়েছেন। হঠাৎ করেই আগুন তাদের শহরগুলোতে ছড়িয়ে পড়তে থাকায় তারা নিরাপদে আশ্রয় নিতে পারেননি। তাই বাধ্য হয়েই তাদের উপকূলের দিকে আশ্রয় নিতে হয়েছে।

পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে। এছাড়া মঙ্গলবার ভিক্টোরিয়ার যে প্রধান সড়কটি বন্ধ করে দেওয়া হয়েছিল সেটি বুধবার দু’ঘণ্টার জন্য খুলে দেওয়া হবে যাতে লোকজন ওই এলাকা ছাড়তে পারে।

তবে নিউ ইয়ারের প্রথম কয়েক ঘণ্টায় শুধুমাত্র নিউ সাউথ ওয়েলসেই দাবানল থেকে ১১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে দু’টি অগ্নিকাণ্ডের ঘটনাকে জরুরি অবস্থা বলে ঘোষণা করা হয়েছে। গত কয়েক দিনে সেখানে দাবানলের ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু হয়েছে।

পুলিশ জানিয়েছে, দাবানল থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৩ বছর বয়সী এক বৃদ্ধ এবং ২৯ বছর বয়সী তার ছেলের মৃত্যু হয়েছে। আগুন থেকে নিজেদের বাড়ি এবং খামার রক্ষার চেষ্টা করেছিলেন তারা।

অপর এক ব্যক্তিকে গাড়ির মধ্যে মৃত অবস্থায় পাওয়া গেছে। ওই গাড়িটিতে আগুন ধরে গিয়েছিল। গত কয়েকদিনে দাবানলের কারণে অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button