প্রধান সংবাদ

শুক্রবারও চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারও চলবে মেট্রোরেল। সপ্তাহের অন্য ছয়দিনের মতো এদিনও মেট্রোরেল চালু রাখার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সোমবার (২ সেপ্টেম্বর) ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এ এ এন ছিদ্দিক এ তথ্য জানিয়েছেন।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এ এ এন ছিদ্দিক সোমবার বলেন, শুক্রবারও মেট্রোরেল চালু রাখার জন্য সফটওয়্যার পরিবর্তনসহ বেশ কিছু কাজ করতে হবে। এ জন্য আমাদের টিম প্রস্তুতি নিচ্ছে।

কবে থেকে নতুন সূচি চালু জানতে চাইলে তিনি বলেন, আগামী কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে জানানো হবে।

মেট্রোরেল চালুর পর থেকে এতদিন শুক্রবার ছাড়া সপ্তাহের ছয়দিন চলাচল করেছে। শুক্রবার চালু হলে সপ্তাহের সাতদিনই চলাচল করবে মেট্রোরেল।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে ১৮ জুলাই মিরপুর-১০ নম্বর গোলচত্বরে পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হলে ওই দিন বিকেল পাঁচটায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

এর পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়। এ ঘটনায় এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর ২৫ আগস্ট থেকে পুনরায় চালু হয়েছে মেট্রোরেল। তবে মেট্রোরেল চালু হলেও মেরামত ও সংস্কারের প্রয়োজনীয়তা থাকায় আপাতত কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনের কার্যক্রম বন্ধ রয়েছে।

২০২৩ সালের ৫ নভেম্বর থেকে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশে ট্রেন চলাচল শুরু হয়। ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায় নির্মাণাধীন ২১ দশমিক ২৬ কিলোমিটার দীর্ঘ উড়াল মেট্রোরেল লাইন নির্মাণ করা হয়েছে উত্তরার দিয়াবাড়ী থেকে কমলাপুর পর্যন্ত। ওই বছরের ২৮ ডিসেম্বর ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের দিয়াবাড়ী-আগারগাঁও অংশে ট্রেন চলাচল উদ্বোধন করা হয়। ২০২৫ সালের জুনে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত আরও ১ দশমিক ১৬ কিলোমিটার অংশে এই ট্রেন চালু হতে পারে।

Related Articles

Back to top button