আন্তর্জাতিকপ্রধান সংবাদ

হুমকির মুখে ভারত ছাড়লেন সিরাম সিইও

আন্তর্জাতিক ডেস্ক:
করোনা টিকার জন্য নানা ধরণের হুমকির মুখে ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন।

মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্মকর্তাসহ একাধিক প্রভাবশালী ব্যক্তির চাপের কারণে ভারতীয় ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন তিনি।

দ্য টাইমস এর প্রতিবেদন অনুযায়ী, কোভিশিল্ড টিকার জন্য পুনাওয়ালাকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং অন্যান্যরা ফোন করতেন। দ্রুত টিকা পাওয়ার দাবি জানাতেন তারা।

ব্রিটিশ গণমাধ্যমটিকে পুনাওয়ালা বলেছেন, হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।

পুনাওয়ালা ওই ব্রিটিশ সংবাদপত্রটিকে আরো বলেন, ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভালো হবে না, এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ধরনটা খারাপ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনো কাজই করতে দিচ্ছে না।

প্রতিবেদন অনুযায়ী পুনাওয়ালা বলেন, সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না।

তবে পুনাওয়ালা যে হঠাৎই দেশ ছেড়েছেন মোটেই এমন দাবি করছে না ব্রিটিশ গণমাধ্যমগুলো। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন সিরাম সিইও। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ রুপি।

দ্য টাইমস এর দাবি, পুনাওয়ালা ব্রিটেনে কিছুদিন কাটাবেন বলে জানিয়েছেন। তবে ঠিক কারা পুনাওয়ালাকে ‘হুমকি’ দিয়ে আসছিলেন কিংবা তিনি কবে ভারত ছেড়েছেন এ বিষয়ে ওই প্রতিবেদনে কিছু উল্লেখ করা হয়নি।

চিত্রদেশ//এলএইচ//

Related Articles

Back to top button