প্রধান সংবাদশিক্ষা

সাত কলেজে ভর্তি পরীক্ষার আবেদন ১ জুলাই থেকে

স্টাফ রিপোর্টার:
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি সরকারি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম আগামী ১ জুলাই থেকে অনলাইনে শুরু হবে। চলবে ১৪ আগস্ট পর্যন্ত।

শুক্রবার (১৮ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আবেদন শুরু হলেও ভর্তি পরীক্ষার তারিখ ও সময় নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। এটি নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর।

সাত কলেজে আবেদনের নূন্যতম যোগ্যতাঃ ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যারা বিভিন্ন ইউনিটের নির্ধারিত শর্ত পূরণ করতে পারবেন কেবল তারাই আবেদন করতে পারবেন।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে বিজ্ঞান ইউনিটের জন্য মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত দুই জিপিএ যোগ করে ন্যূনতম ৭, বাণিজ্য ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ ( চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই পরীক্ষার জিপিএ ( চতুর্থ বিষয়সহ) যোগ করে যোগফল ন্যূনতম ৬।

ভর্তি পরীক্ষা ও পাসের নম্বর: ২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাস নম্বর ৪০ শতাংশ অর্থাৎ ৪৮।

ভর্তি পরীক্ষার ফি ও জমার প্রক্রিয়া: ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ধরা হয়েছে ৪৫০ টাকা। ফি জমা দেয়া যাবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সোনালী সেবা, মোবাইল ব্যাংকিং বিকাশ ও রকেটের মাধ্যমে।

এছাড়াও, ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ও নির্দেশনা সাত কলেজের ওয়েবসাইটে শিগগিরই জানিয়ে দেয়া হবে বলেও জানান অধ্যাপক ড. মাকসুদ কামাল।

সাত কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইট।

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ- এই সাত শিক্ষাপ্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়।

 

চিত্রদেশ//এফটি//

 

Related Articles

Back to top button