প্রধান সংবাদ

ভারতে আটকে থাকা ২৫ নারী ও শিশু ফিরলেন দেশে

স্টাফ রিপোর্টার:
ভারতে আটক অবস্থায় থাকা ২৫ জন বাংলাদেশি নারী ও শিশু দেশে ফিরেছেন। মঙ্গলবার (২৮ জুন) পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে আটকে থাকা ঐসকল নারী-শিশুকে বাংলাদেশে পাঠানো হয়। দেশে ফেরত আসা এসব নারী -শিশুর মধ্যে ৪ জন প্রাপ্তবয়স্ক নারী এবং বাকিদের বয়স ১৮ বছরের নিচে।

দেশে ফেরত আসা এসকল নারী-শিশুরা বিভিন্ন সময় পাচার হওয়া বা ভুলক্রমে ভারতে গিয়ে বিভিন্ন সেফ হোমে ছিলেন। কলকাতাস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন এবং পশ্চিমবঙ্গ সমাজ কল্যাণ দপ্তরের নারী ও শিশু পাচাররোধ বিষয়ক টাস্কফোর্সের সহযোগিতায় তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে।

সম্প্রতি কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন এবং পশ্চিমবঙ্গ সরকারের ডিরেক্টর অব চাইল্ড রাইটস অ্যান্ড ট্রাফিকিং সেফ হোমগুলো পরিদর্শন করে আটক বাংলাদেশি নারী ও শিশুদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। সেখান থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের নাগরিকত্ব যাচাই করে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে বাংলাদেশ উপ-হাইকমিশন।

মঙ্গলবার কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের কাউন্সিলর (রাজনৈতিক) শামীমা ইয়াসমিন স্মৃতির নেতৃত্বে একটি বিশেষ প্রতিনিধি দল স্থানীয় জেলা প্রশাসন ও স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে ওই ২৫ জনকে হস্তান্তর করে। এসময় ভারতের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং বিএসএফ কর্মকর্তারা সীমান্তে উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

এর আগে এই বছরের ২৭ জানুয়ারি ২১ জন ও ২২ মার্চ ২৩ জন ভারতে আটকে থাকা নারী ও শিশুকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছিল।

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button