প্রধান সংবাদ

ভারতের নতুন সেনাপ্রধান হচ্ছেন যিনি

আন্তর্জাতিক ডেস্ক:
গুণে গুণে ১৩ দিন রয়েছে তার। চলতি বছরের শেষ দিনটিতে অবসরে যাবেন ভারতের বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াত।

তার পরে ভারতের সেনাপ্রধানের দায়িত্ব নিতে যাচ্ছেন যিনি তার নাম মনোজ মুকুন্দ নরবণে।
লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নরবণেই ভারতের নতুন সেনাপ্রধান হতে যাচ্ছেন বলে ভারতীয় গণমাধ্যমের খবরে প্রকাশ হয়েছে ইতিমধ্যে।

জেনারেল মনোজ মুকুন্দ বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর সেকেন্ড-ইন কমান্ডের (উপপ্রধানের) দায়িত্বে রয়েছেন। প্রায় চার দশক ধরে ভারতীয় সেনাবাহিনীতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

ভারতীয় গণমাধ্যমগুলো সূত্রের বরাতে জানিয়েছে, অবসরে যাওয়ার পর বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াতকে ভারতের চিফ অব দ্য ডিফেন্স স্টাফ (প্রতিরক্ষাপ্রধান) হিসেবে নিযুক্ত করা হতে পারে।

গত সেপ্টেম্বরে মনোজ মুকুন্দকে সেনাবাহিনীর সেকেন্ড ইন কমান্ড করা হয় । এর আগে তিনি ইস্টার্ন কমান্ডের প্রধান ছিলেন। চীনের সঙ্গে ভারতের প্রায় ৪ হাজার কিলোমিটার সীমান্তে প্রতিরক্ষা নজরদারির দায়িত্ব ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে আরো জানা গেছে, ভারত-পাকিস্তান সীমান্তে কাজ করার অভিজ্ঞতা রয়েছে মনোজ মুকুন্দ নরবণের। তিনি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাষ্ট্রীয় রাইফেলসের দায়িত্বে ছিলেন। এছাড়া শ্রীলঙ্কায় পাঠানো ভারতের শান্তি বাহিনীর সঙ্গেও কাজ করেছেন বহুদিন।

সেনাপ্রধানে দায়িত্ব প্রসঙ্গে ইতিমধ্যে বিবৃতিও দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নরবণে।

তিনি বলেন, ‘ভারতের মতো বড় রাষ্ট্রের সেনাপ্রধান হওয়াটই গর্বের। আমি খুব সম্মানিত বোধ করছি। তবে এতো বড় চ্যালেঞ্জ আমি কীভাবে মোকাবেলা করব সে বিষয়ে ‘এখনই কোনো মন্তব্য করা ঠিক হবে না।’

প্রসঙ্গত ১৯৮০ সালের জুনে ভারতীয় সেনাবাহিনীর শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টে (সপ্তম ব্যাটালিয়ন) কমিশন্ড অফিসার হিসেবে যোগ দেন মনোজ মুকুন্দ নবরণে। প্রায় চার দশকের সামরিক জীবনে দেশটির সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ অনেক পদে দায়িত্ব পালন করা এই জেনারেল পেয়েছেন অসংখ্য পদক।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস, এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

 

চিত্রদেশ //এস//

Related Articles

Back to top button