প্রধান সংবাদবিনোদন

বুয়েটের ‘অক্সিজেট’ ব্যবহার ও উৎপাদনের অনুমতি মিলল

স্টাফ রিপোর্টার:
করোনাভাইরাসে আক্রান্ত ও সংকটাপন্ন রোগীদের অক্সিজেনের চাহিদা পূরণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) উদ্ভাবিত যন্ত্র অক্সিজেটের সীমিত আকারে উৎপাদন ও ব্যবহারের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। ওষুধ প্রশাসন ও বুয়েটের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. তৌফিক হাসান জানিয়েছেন, প্রাথমিকভাবে ২০০ ইউনিট উৎপাদন করা হবে। মাঠ পর্যায়ে ব্যবহার ও উপযোগিতা পর্যবেক্ষণ করে আরও বড় পরিসরে উৎপাদনের অনুমতি নেওয়া হবে। বুধবার (২৮ জুলাই) দিবাগত রাতে এটিএন নিউজের একটি অনুষ্ঠানে এ বিষয়ে তিনি বিস্তারিত কথা বলেন।

তিনি বলেন, আমরা চাই অক্সিজেনের উচ্চমূল্য যেন চিকিৎসার অন্তরায় না হয়। অক্সিজেটের মাধ্যমে অত্যন্ত স্বল্প খরচে উচ্চ চাপের অক্সিজেন উৎপাদন করা যাবে।

প্রায় ১০ মাস গবেষণার পর সিপ্যাপ ভেন্টিলেটর যন্ত্র আবিষ্কার করেন বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের একটি দল। যার নাম দেওয়া হয় অক্সিজেট। অক্সিজেটের পুরো বিষয়টির তত্ত্বাবধান করেন ড. তৌফিক হাসান। যন্ত্রটি সহজে ব্যবহার ও বহনযোগ্য। এটি পরিচালনায় বিদ্যুতেরও প্রয়োজন হয় না। গত মে মাসে ঢাকা মেডিকেল কলেজে অক্সিজেটের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button