প্রধান সংবাদস্বাস্থ্য কথা

বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু হাজারের নিচে, কমেছে শনাক্তও

আন্তর্জাতিক ডেস্ক:
করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ৬৯২ জন মারা গেছেন। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৭ হাজার ৪৯৪ জন।

রোববার (২৯ মে) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এর আগে গতকাল (শনিবার) বিশ্বজুড়ে ১ হাজার ৩২৫ জনের মৃত্যু এবং ৫ লাখ ৪৪ হাজার ৫৭১ জন রোগী শনাক্ত হয়েছিল।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫৩ কোটি ১২ লাখ ২৫ হাজার ৭৬১ জন। মারা গেছেন ৬৩ লাখ ১০ হাজার ২৪৫ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ৮৮ হাজার ৫৩০ জন আক্রান্ত হয়েছে উত্তর কোরিয়ায়। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে তাইওয়ান। দেশটিতে ১২৭ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১১ হাজার ৫৯৫ জন এবং মৃত্যু ৪১ জন। রাশিয়ায় মৃত্যু ৮৬ জন এবং ৪ হাজার ৫৫৬ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৪ হাজার ৭৪ জন এবং মৃত্যু ১৪ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত ১৪ হাজার ৩৮২ জন এবং মৃত্যু ৩৬ জন। থাইল্যান্ডে আক্রান্ত ৪ হাজার ৪৮৮ জন এবং মৃত্যু ৩৮ জন। ইতালিতে আক্রান্ত ১৮ হাজার ২৫৫ জন এবং মৃত্যু ৬৬ জন। জাপানে আক্রান্ত ২৮ হাজার ৩৩৫ জন এবং মৃত্যু ৩৯ জন। ব্রাজিলে মৃত্যু ৭০ জন এবং আক্রান্ত হয়েছেন ৫৫ হাজার ২৬১ জন।

এ ছাড়া ভারতে ১ হাজার ৬৭৪ জন, জার্মানিতে ২৬ হাজার ৯৭ জন, ফ্রান্সে ২৩ হাজার ৫৮২ জন, অস্ট্রেলিয়ায় ৩২ হাজার ৮১০ জন, নিউজিল্যান্ডে আক্রান্ত ৬ হাজার ৪৩৮ জন এবং কানাডায় ১ হাজার ১৪৪ জন আক্রান্ত হয়েছেন।
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button