চিত্রদেশ

বন্ধু যেখানে থাক ভালো থেক, এন্ড্রু কিশোর স্মরণে হানিফ সংকেত

বিনোদন ডেস্ক :
প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের আজ মৃত্যুবার্ষিকী। গেল বছরের ৬ জুলাই ক্যান্সার আক্রান্ত শিল্পী চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তাকে হারানোর এক বছর হয়ে গেল আজ৷ এদিনে প্রিয় গায়ককে স্মরণ করছেন তার ভক্ত অনুরাগীরা।

এন্ড্রু কিশোর ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র উপস্থাপক হানিফ সংকেতের বন্ধু। সেই বন্ধুকে স্মরণ করলেন হানিফ সংকেত। আজ নিজের ফেসবুকে এক দীর্ঘ স্ট্যাটাসে এন্ড্রুকে নিয়ে স্মৃতিচারণ করলেন তিনি৷

হানিফ সংকেত লিখেছেন, ‘দেখতে দেখতে একটি বছর হয়ে গেলো কিশোর নেই। বিশ্বাস করতে মন চায় না, অথচ এটাই সত্যি। এন্ড্রু কিশোর-বাংলা গানের ঐশ্বর্য। যার খ্যাতির চাইতে কণ্ঠের দ্যুতি ছিলো বেশি। যার কাছে গানই ছিলো জীবন-মরণ, গানই ছিলো প্রাণ।

এই গানের জন্যই কিশোর পেয়েছে প্লেব্যাক সম্রাটের উপাধি। গানের জন্যই মানুষ তাঁকে ভালোবাসতো। অবশেষে মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে পরাজিত হয়ে গত বছরের এই দিনে সবাইকে কাঁদিয়ে পৃথিবী ছেড়ে বিদায় নেয় সবার প্রিয় এন্ড্রু কিশোর।

কিশোর যেমন প্রাণ খুলে দরাজ গলায় গাইতে পারতো, তেমনি মানুষের সঙ্গেও প্রাণ খুলে মিশতে পারতো। সবসময় নিজের সুবিধার চাইতে অন্যের সুবিধার দিকেই দৃষ্টি ছিলো তাঁর বেশি। কিশোরের সঙ্গে আমার সম্পর্ক প্রায় ৪০ বছরের। এক সঙ্গে অনেক আড্ডা দিয়েছি, বহুবার বিদেশে গেছি, এক সঙ্গে থেকেছি।

কিশোর ছিলো ইত্যাদি’র প্রায় নিয়মিত সংগীত শিল্পী। কিশোর নেই মনে হলেই ভেতরটা হাহাকার করে উঠে। এন্ড্রু কিশোর ছিলো একজন আদর্শ শিল্পী, একজন মানবিক মানুষ। যার তুলনা সে নিজেই।

কিশোর তাঁর গানের মাধ্যমেই বেঁচে থাকবে প্রজন্ম থেকে প্রজন্মে।

বন্ধু যেখানে থাকো ভালো থেকো। শান্তিতে থেকো।’

চিত্রদেশ//এফটি//

Related Articles

Back to top button