গল্প-কবিতাপ্রধান সংবাদ

বইমেলায় আসছে মহাদেব সাহার দুই কাব্যগ্রন্থ

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশের স্বাধীনতা-পরবর্তীকালের অন্যতম প্রধান কবি মহাদেব সাহা। প্রেম, প্রকৃতি ও দ্রোহের কবিতার জন্য তিনি পাঠকমহলে নন্দিত।

এ বছরের অমর একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে কবির দুটি কাব্যগ্রন্থ। নাম ‘তোমার ঐশ্বর্য তোমার মাধুর্য’ এবং ‘হৃদয়ে আমার পৃথিবীর আলো’।

প্রথম কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ’বিভাস’, আর দ্বিতীয়টি প্রকাশিত হচ্ছে ‘অনন্যা’ থেকে। দুটি কাব্যগ্রন্থের প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

তোমার ঐশ্বর্য তোমার মাধুর্য কাব্যগ্রন্থে স্থান পেয়েছে কবির সমসাময়িক সময়ে লেখা ৩২টি কবিতা। হৃদয়ে আমার পৃথিবীর আলো কাব্যগ্রন্থে আছে ২৬টি কবিতা।

নতুন দুই কাব্যগ্রন্থ নিয়ে কবি মহাদেব সাহা বলেন, ‘বয়স আর শারীরিক অসুস্থতার কারণে এক প্রকার ঘরবন্দি হয়ে কাটছে দিন। এসবের মাঝেও লিখছি। ভেবেছিলাম এবার কোনো বই বের করব না মেলায়। কিন্তু পাঠকদের কথা ভেবে সম্মতি দিয়েছি। দুটি বইয়ের কবিতাগুলো সাম্প্রতিক সময়ে লেখা। কবিতাগুলো আশা করি ভালো লাগবে পাঠকদের।’

হৃদয়ে আমার পৃথিবীর আলো কাব্যগ্রন্থের প্রথম কবিতায় কবি লিখেছেন—‘হৃদয়ে আমার পৃথিবীর আলো, জীবন তোমাকে/তাই এতো বাসি ভালো।’ জীবনকে ভালোবেসে, কবিতাকে ভালোবেসে, পাঠকদের প্রতি কবির এ কাব্য নিবেদন বাংলা কবিতার উষ্ণভূমি আরও উষ্ণ করে তুলবে—এমনটাই প্রত্যাশা।

 

 

Related Articles

Back to top button