লাইফস্টাইল

ত্বকের যেসব রোগ সারাবে কমলার খোসা

লাইফস্টাইল ডেস্ক

শীতে ত্বকের ওপর অনেক বেশি প্রভাব পড়ে। কারণ এ সময় আবহাওয়ার সঙ্গে ত্বকের অনেক পরিবর্তন আসে। ত্বকে শুষ্ক হয়ে যায়। তাই ত্বকে চাই বাড়তি যত্ন।

অনেক সময় দেখা যায় নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের পরও নিষ্প্রাণ হয়ে পড়ে ত্বক। তবে আপনি জানেন কী? ত্বকের শুষ্কতা দূর করতে পারে কমলার খোসা।

কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে ব্যবহার করতে পারেন। এই গুঁড়া ব্যবহার করুন বিভিন্ন ফেসপ্যাকে।

আসুন জেনে নিই কীভাবে ব্যবহার করবেন কমলার খোসা-

১. রোদে পোড়া দাগ দূর করতে ২ টেবিল চামচ কমলার খোসা গুঁড়া, কয়েক ফোঁটা লেবুর রস, ১ টেবিল চামচ চন্দন গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

২. কমলার খোসার সঙ্গে মসুরের ডাল বেটে ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

৩. ব্রণের সমস্যায় খুব ভালো কাজ করে কমলার খোসা। একটি কমলার খোসা ১ কাপ পানিতে সিদ্ধ করে সেই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এভাবে মুখ ধুলে উপকার পাবেন।

৪. কমলার খোসায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান।

৫. ত্বকের কালচে দাগ দূর করতে কমলার খোসা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে লাগান। ১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। ১০ মিনিট পর গোলাপজল দিয়ে ত্বক ধুয়ে নিন।

৬. ত্বকের শুষ্কতা থেকে বাঁচতে কমলার খোসা ও টক দইপ্যাক হিসাবে ব্যবহার করুন। ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

 

চিত্রদেশ //এস//

Related Articles

Back to top button