অর্থ-বাণিজ্য

জাপানি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় কাজ পেল টোয়া কর্পোরেশন

স্টাফ রিপোর্টার:
দেশে জাপানি বিনিয়োগকারীদের জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক হাজার একর জমিতে গড়ে উঠছে অর্থনৈতিক অঞ্চল। এ অর্থনৈতিক অঞ্চলের ভূমি উন্নয়ন কাজসহ অন্যান্য অবকাঠামোগত কাজ বাস্তবায়ন করবে জাপানের সবচেয়ে পুরোনো নির্মাণ কোম্পানি টোয়া কর্পোরেশন। এ প্রকল্পে ব্যয় হবে এক হাজার ৮১ কোটি ৪৫ লাখ টাকা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমরা সারা দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। এগুলো হলে যত্রতত্র শিল্প-কারখানা গড়ে উঠবে না। অপরিকল্পিতভাবে রাস্তাঘাট ও হাটবাজার তৈরি বন্ধ হবে। কোন জায়গায় কী করলে ঠিক হবে সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারবো।’

তিনি বলেন, ‘আমরা শহরে আর কোনোভাবে চাপ বাড়াতে চাই না। আমরা চাই শিল্প-কারখানা গ্রামগঞ্জে হবে, সেখানকার লোক সেখানেই চাকরি করবে। তাদের চাকরির জন্য শহরে আসতে হবে না।’

তিনি বলেন, জাপানি বিনিয়োগকারীদের জন্য নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক হাজার ১০ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির সব কাজ প্রায় শেষ। আমরা এখন ভূমি উন্নয়নে কাজ করবো। ভূমি উন্নয়নসহ অন্য অবকাঠামোগত কাজ করবে জাপানের নির্মাণ কোম্পানি টোয়া কর্পোরেশন। আড়াইহাজারে জাপানিদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বড় বিনিয়োগ আসবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

উল্লেখ্য, নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রায় এক হাজার একর জমিতে জাপানি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার সমঝোতা চুক্তিটি সই হয় ২০১৬ সালের ২ মে। এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার আলোচনা শুরু হয় ২০১৩ সালে। তবে নানা কারণে এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম বাধাগ্রস্ত হয়। তবে এটি প্রতিষ্ঠায় আবার কাজ শুরু হয়েছে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button