আন্তর্জাতিকপ্রধান সংবাদ

চীনকে শিক্ষা দিয়েছে ভারতীয় সেনারা: মোদি

আন্তর্জাতিক ডেস্ক:

চীন-ভারত উভয় দেশের সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। কয়েকদফা সামরিক পর্যায়ে আলোচানাও হয়েছে প্রতিবেশী দুই দেশের মধ্যে। এমন পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছিলেন।

শুক্রবার সেই বৈঠকে মোদি বলেন, তারা (চীন) আমাদের সীমান্তে অনুপ্রবেশ করেনি, কোনো তল্লাশি চৌকিও দখল করেনি। আমাদের ২০ জওয়ান শহীদ হয়েছে। কিন্তু যারা ভারতমাতার দিকে চোখ তুলে দেখেছেন, তাদের শিক্ষা দিয়ে গেছেন। সূত্র এনডিটিভি।

মোদি বলেন, আজ আমরা এমন সামর্থ্য অর্জন করেছি যে কেউ আমাদের এক ইঞ্চি জমির দিকেও চোখ তুলে তাকাতে পারবে না। ভারতের সামরিক বাহিনী একই সময় একাধিক সেক্টরে যেতে সক্ষম।

চীনের সঙ্গে সম্পর্ক প্রসঙ্গে মোদি বলেন, ভারত শান্তি ও বন্ধুত্ব চায়। কিন্তু সার্বভৌমত্ব বজায় রাখা সবথেকে গুরুত্বপূর্ণ।

বৈঠকের শুরুতে নরেন্দ্র মোদিকে একগুচ্ছ প্রশ্নের মুখে দাঁড় করিয়েছিলে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেস নেত্রী জানতে চান, চীন যে এত বড় সৈন্য সমাবেশ করছে, সরকার কি সে খবর পায়নি? উপগ্রহ চিত্রে কি নজর রাখা হয়নি? এই বৈঠক আগে কেন ডাকা হয়নি?

প্রসঙ্গত, সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যাকায় ভারত-চীনের মধ্যে সংঘর্ষ হয়। এতে ২০ ভারতীয় সেনা নিহত হন। এ ছাড়া ৭৬ জন গুরুতর আহত হন। তবে চীনের পক্ষ থেকে কোনো হতাহতের খবর জানানো হয়নি।

অন্যদিকে, বৃহস্পতিবার রাতে চীনের হাতে আটক ১০ ভারতীয় সেনাকে মুক্তি দিয়েছে বেইজিং। আটক হওয়া ১০ সেনা সদস্যের মধ্যে চার সেনা কর্মকর্তাও রয়েছেন। তবে, চীনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের হাতে কোনো ভারতীয় সেনা সদস্য আটক হয়নি।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button