প্রধান সংবাদলাইফস্টাইল

কাঁঠালের বিচি খাওয়ার উপকারিতা

নিজস্ব প্রতিবেদক:
জাতীয় ফল কাঁঠাল। এর অনেক উপকারিতা রয়েছে। তবে কাঁঠালের পাশাপাশি এর বিচিও নানা পুষ্টি উপাদানে ভরপুর। এতে আছে প্রতিরোধী স্টার্চ, প্রোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসহ অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

২৮ গ্রাম কাঁঠালের বিচিতে থাকে ৫৩ ক্যালোরি, ১১ গ্রাম কার্ব, ২ গ্রাম প্রোটিন এবং ০.৫ গ্রাম ফাইবার। একজন ব্যক্তির প্রতিদিনের চাহিদার ৮ শতাংশ রিবোফ্লাভিন, ৭ শতাংশ থিয়ামিন, ৫ শতাংশ ম্যাগনেসিয়াম ও ৪ শতাংশ ফসফরাসের চাহিদা পূরণ করে ২৮ গ্রাম কাঁঠালের বিচি।

 

কাঁঠালের বিচি খেলে কী হয়? চলুন এর কিছু উপকারিতা জেনে নিই-

তারুণ্য ধরে রাখে

ফার্মেসি ওয়েবসাইটের একটি রিপোর্ট অনুযায়ী, কাঁঠালের বীজে রয়েছে প্রচুর পরিমাণ অ্যাসকরবিক অ্যাসিড এবং গ্যালিক অ্যাসিড। এই উপাদানগুলো শরীরকে অতিরিক্ত ফ্রি র‌্যাডিক্যাল উৎপাদনের নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করে। এতে থাকা প্রোটিনসহ বিভিন্ন পুষ্টিগুণ ত্বক ও চুল ভালো রাখে।

 

মাত্রাতিরিক্ত ক্ষুধা নিবারণ করে

ফাইবার ও রেজিস্ট্যান্ট স্টার্চ সমৃদ্ধ একটি উপাদান কাঁঠালের বিচি। এটি খেলে মাত্রাতিরিক্ত ক্ষুধা নিবারণ করা সহজ হয়। কারণ এটি শরীরে সহজে হজম হয় না। কিন্তু অন্ত্রে থাকা উপকারী ব্যাকটেরিয়াদের খাদ্য হিসেবে কাজ করে।

অস্টিওপরোসিসের ঝুঁকি কমায়

শরীরের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খনিজ ম্যাগনেসিয়াম। এটি হাড়ের মধ্যে ক্যালসিয়াম শোষণ করে আমাদের হাড়কে শক্তিশালী রাখে। ক্যালসিয়াম আমাদের হাড়কে মজবুত ও শক্ত করে। কাঁঠালের বীজে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, যা হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করতে পারে। তাই হাড়ের ব্যাধি যেমন অস্টিওপরোসিসের ঝুঁকি কমায় এটি।

কোষ্ঠকাঠিন্য দূর করে

হেলথলাইনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কাঁঠালের বীজে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের ফাইবার থাকে। তাই কাঁঠালের বিচি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। পাশাপাশি স্বাস্থ্য ভালো থাকে অন্ত্রের।

রক্তস্বল্পতা দূর করে

আয়রনের একটি বড় উৎস কাঁঠালের বিচি। নিয়মিত এটি খেলে রক্তস্বল্পতা ও অন্যান্য রক্ত সংক্রান্ত রোগের ঝুঁকি দূর হয়। পাশাপাশি মস্তিষ্ক ও হৃদযন্ত্র সুস্থ আর শক্তিশালী রাখতে সাহায্য করে এই বীজ।

Related Articles

Back to top button