প্রধান সংবাদবইমেলা

একুশে বইমেলায় জাহাঙ্গীর আলম শোভনের ‘ই-কমার্স এন্টারপ্রাইজ’

নিজস্ব প্রতিবেদক:
এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে জাহাঙ্গীর আলম শোভনের নতুন বই ‘ই-কমার্স এন্টারপ্রাইজ’ ।

বইটি প্রকাশ করেছেন ইত্যাদি গ্রন্থ প্রকাশ, প্যাভিলিয়ন-১১ ।

বইটির হার্ডকভারের মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা। আর পেপারব্যাক ৩২৫

‘ ই-কমার্স এন্টারপ্রাইজ’ বইয়ের কয়েকটি চমৎকার দিক আছে। প্রথমত লেখক ই-কমার্সকে উদ্যোক্তার জন্য একটি সমস্যার সমাধান হিসেবে দেখছেন আর ক্রেতা সাধারণের জন্য এটাকে বলছেন একটি স্মার্ট লাইফস্টাইল। একটি ই-কমার্স উদ্যোক্তার জন্য কিছু জানা, করনীয় বর্জনীয় থাকবে এটাই স্বাভাবিক। তবে লেখক বইটির বিন্যাস করেছেন একাডেমিক ধাঁচে যেমন প্রতিটি অধ্যায়ে রয়েছে আলোচ্য বিষয় ও শব্দ পরিচয় অধ্যায় শেষে রয়েছে পর্যালোচনা ও প্রান্তটিকা।

কিন্তু আলোচনার ধরণ এবং বিষয়বস্তুর উপস্থাপন সম্পূর্ণ ভিন্নতর।

এখানে বাস্তবিক কিছু বিষয় আলোচনা করা হয়েছে যেমন, প্রকৃত পক্ষে বাণিজ্য আর ই-বাণিজ্যের মধ্যে পার্থক্য কতটুকু। ই-কমার্সের ব্যবসার যে এতরকম শাখা প্রশাখা আছে তা এই বই না পড়লে জানা যাবে না। এটা হলপ করে বলছি।

পাঠক হয়তো গুগল সার্চ করে অনেক কিছু জানতে পারবেন কিন্তু কয়েকটি ক্ষেত্রে এই বইয়ের আলোচনা ও বিষয়বস্তু বিশ্ববিদ্যালয়ের এবং ইন্টারনেট জ্ঞান দুটোকে ছাড়িয়ে গেছে।
উদাহরণ হিসেবে বলা করোনাপরবর্তী সময়ে বাংলাদেশের ই-কমার্সে যে টালমাটাল অবস্থা তৈরি হয়েছিল। তার একটি চমৎকার বিশ্লেষণ দেখিয়েছেন লেখক। কোন কাজটি আইনসঙ্গত ছিলনা এবং কেন ছিলনা সে ব্যাখ্যা পাওয়া যাবে। এটা হয়তো আপনি কোথাও পাবেন না। লেখক ইন্ডাস্ট্রিতে থেকে বিষয়টি সম্পৃক্ত ছিলেন বলে তিনি সেটা জানতে ও লিখতে পেরেছেন।

কারণ ই-ক্যাবের নির্বাহী পরিচালক হিসেবে বিষয়গুলো তাকে নানাভাবে সামাল দিতে হয়েছে।

এই বইতে এমন অধ্যায় রয়েছে যা পাঠক হয়তো আশা করে না। কিন্তু পড়তে গিয়ে বোধগম্য হবে যে, এগুলো আসলে অতি প্রয়োজনীয় এমনকি এগুলোর ব্যাপারে উদাসীন থাকার কারণে অনেকে ব্যবসায় হোঁচট খায়।
উদাহরণ হিসেবে বলা যায়, শর্তাবলী ও গোপনীয়তার নীতি কিভাবে তৈরি করতে হবে এবং কেন মেনে চলতে হবে? আছে, ক্রেতা-সেবা নিয়ে আলাদা অধ্যায়। এছাড়া ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকার গুরুত্বপূর্ণ ধারাগুলো ব্যাখ্যা করা হয়েছে যেগুলো কিভাবে মেনে চলতে তা বলা হয়েছে।

আরো আছে, করোনাকালীন সময়ে লেখকের অভিজ্ঞতা থেকে ই-কমার্স সেক্টরের গল্প সাথে আছে কিভাবে ই-কমার্স করলে একজন উদ্যোক্তা ঝুঁকির মুখে পড়বে। ই-কমার্স ফটোগ্রাফি নিয়ে আছে একটি অধ্যায় যেখানে প্রতিটি টিপসের সাথে আছে একটি করে ছবি।
একটি বই একটি ব্যবসার পূর্ণ গাইড লাইন হতে পারে না। তবে যে অনুসন্ধিৎসু মন নিয়ে একজন পাঠক বইটি পড়বেন। তার মনের নানা প্রশ্নের জবাব দেয়ার পাশাপাশি তাকে এমন কিছু বিষয় সম্পর্কে সজাগ করে তুলবে যা হয়তো সে আগে ভাবেনি।

//এস//

Related Articles

Back to top button