আন্তর্জাতিকপ্রধান সংবাদ

আজ থেকে পশ্চিমবঙ্গে খুলছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক:
অবশেষে বৃহস্পতিবার থেকে ভারতের পশ্চিমবঙ্গের খুলছে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর অবশেষে খুলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলবে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পাড়ায় পাড়ায় পাঠশালায় শিক্ষকরা গিয়ে পড়াবেন। তবে প্রাথমিক শ্রেণির বিষয়টি এখনো সরকারের বিবেচনায় নেই বলেই সোমবার (৩১ জানুয়ারি) জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেশটির প্রশাসনিক ভবন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী বলেন, সবকিছু অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা যায় না। রাজ্যে করোনা কমেছে। তাই শিক্ষা দপ্তরের সঙ্গে আলোচনার ভিত্তিতে পশ্চিমবঙ্গের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসা খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে স্কুলসহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাবে।

প্রসঙ্গত, করোনা মহামারির শুরু থেকে গত প্রায় দুই বছর ধরে ভারতের পশ্চিমবঙ্গে বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। পড়াশোনা চলছে অনলাইনে। তবে গত বছরের নভেম্বরে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খুললেও ওমিক্রন বাড়তেই আবার বন্ধ করে দেয় সরকার।

কিন্তু দীর্ঘদিন শিক্ষার্থীরা স্কুলে যেতে না পারায় সোচ্চার হয় বিরোধী দলের শিক্ষক থেকে ছাত্র সংগঠনগুলো। দাবি পূরণে সোমবারও বিভিন্ন জেলায় বিক্ষোভ দেখায় বাম ছাত্র সংগঠন এসএফআই। এরপরই নবান্নে সংবাদ সম্মেলন করেন মুখ্যমন্ত্রী। ঘোষণা করে জানান শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দিন।

চিত্রদেশ//এফ//

Related Articles

Back to top button