মুক্তমত

সোজা কথাঃ হুমায়ুন কবির হিমু

হুমায়ুন কবির হিমু:

ঈদের বাকী আর মাত্র দুই বা তিন দিন! ঈদের আগের দিন অর্থাৎ চাদ রাতে সারাদেশের রেডিও টিভি তে একটি গানে শুনা যাবে সেটি হচ্ছে ও মোর রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ…!!
আমার জীবনের ৪৫ বছর অতিক্রান্ত হতে চললো প্রায়। জ্ঞান হওয়ার পর থেকে এই প্রথম একটি ঈদ করতে যাচ্ছি,যে ঈদে আসার পুর্বে মনে যে আনন্দ ও চাঞ্চল্য তৈরী হয় তা নেই বললেই চলে! রোজা প্রায় শেষের পথে! রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ..
আসলেই কি এবারের ঈদ সবার মনে বা সবার জীবনে খুশি হয়ে আসছে?

অনেক বাবাই হয়তো এবারই প্রথম একটি ঈদ উদযাপন করবেন,যে ঈদে তিনি তার আদরের সন্তানকে কোন নতুন জামা কিনে দিতে পারবেন না! এবারই হয়তো প্রথম কোন অবুঝ শিশু সন্তান নতুন জামা না পেয়ে মনে মনে গাল ফুলিয়ে থেকেও চোখে মুখে এমন একটি ভাব ফুটিয়ে রাখবে,যা দেখে যে কেউ বুঝতে পারবে অবুঝ শিশুটির মনের কষ্ট! যে কষ্ট অবুঝ শিশুটির মা বুকে পাথর চাপা দিয়ে সহ্য করার অভিনয় করবে!

এবারই হয়তো প্রথম ঈদ হবে কোন পিতা বা স্বামী, তার প্রিয় সন্তান বা প্রিয়তমা স্ত্রীর সাথে উদযাপন করতে পারবে না। এবারই হয়তো প্রথম ঈদ হবে কোন সন্তানের,যে সন্তান তার পিতা মাতার কাছে যেতে পারবে না। এবারই ভাই ঈদ করবে বোনকে ছাড়া,বোনও ভাইকে ছাড়া ঈদ করবে! এবারই হয়তো কোন সন্তান তার পিতা মাতার কবর জিয়ারত করার জন্য বাবা মায়ের কবরের পাশে যেয়ে দাড়াতে পারবে না! বাবা মায়ের কবরে হাত বুলিয়ে দিয়ে অশ্রু নয়নে দুই হাত তুলে বাবা মায়ের জন্য দোয়া করতে পারবে না! এবারই হয়তো প্রথম ঈদ হবে,যে ঈদে প্রেমিক তার প্রমিকার সাথে দেখা করতে পারবে না,কাছে গিয়ে দিতে পারবে না কোন ঈদ উপহার! এবারই প্রথম ঈদ হতে যাচ্ছে,যে ঈদে দেশের দর্শনীয় স্থান গুলো ধু ধু ফাকা প্রান্তর হয়ে যাকবে!

 

তারপরেও আমাদের মুখে থাকবে একটি গান,আর সেটি হচ্ছে, ” ও মোর রমজানের ঐ রোজার শেষে ঈদ….!!!
আমাদের সকলের এই ঈদে এতো ত্যাগের বিনিময়ে একটাই চাওয়া,মহান আল্লাহ যেনো পৃথিবীকে শান্ত করে দেন। পৃথিবী থেকে করোনা ভাইরাস তুলে নেন উনার আসমানে।
আমরা মনে প্রাণে একটা কথা বিশ্বাস করি,মহান আল্লাহ যা করেন,তা আমাদের মঙ্গলের জন্যই করেন।

আরও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button