আয়োজন

লালমাটিয়ায় দুই দিনব্যাপী পৌষ উৎসব

স্টাফ রিপোর্টার:
রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ মাঠে শুরু হয়েছে দুদিনব্যাপী পৌষ উৎসব। রোববার উৎসবের উদ্বোধন করা হয়। লোকজ নাচ-গান, আবৃত্তি এবং রবীন্দ্র ও নজরুল সঙ্গীতসহ নাটকে বহুমাত্রিক সাংস্কৃতিক পরিবেশনয় সাজানো হয়েছে এ উৎসব। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত এ উৎসব চলমান থাকবে।

সম্মেলক সঙ্গীতের সুরে প্রথম দিনের অনুষ্ঠানের সূচনা হয়। সুরের ধারার শিল্পীরা গেয়ে শোনান ‘মাটি তোদের ডাক দিয়েছে আয়রে চলে, আয় আয় আয়’। এরপর শুরু হয় উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানিকতা। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উৎসব উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। শুভেচ্ছা বক্তব্য দেন সুরের ধারার অধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। উৎসবে আচার অনুষ্ঠানের পাশাপাশি, পিঠাপুলি, সাংস্কৃতিক আয়োজন থাকবে।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে শুরু হয় নৃত্য-গীতে সাজানো সাংস্কৃতিক পরিবেশনা। একক কণ্ঠে গান শোনান তপন মাহমুদ, সালমা আকবর, চন্দনা মজুমদার, মফিজুর রহমান, বিজন চন্দ্র মিস্ত্রি, এনামুল হক, রাজিত, আল-আমিন, খায়রুল প্রমুখ। দ্বৈত কণ্ঠে পরিবেশন করেন অনুশ্রী ও তনুশ্রী।

সম্মেলক সঙ্গীত পরিবেশনায় অংশ নেয় সুরের ধারার শিশু বিভাগ ও সাধারণ বিভাগের শিক্ষার্থীরা। ভবের হাট নামের নাটক উপস্থাপন করেন সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা। নাচ করেন সুরের ধারার নৃত্য বিভাগের শিল্পীরা। আবৃত্তি পরিবেশন করেন কাকলি।

আজ (সোমবার) উৎসবের সমাপনী সন্ধ্যায় উদযাপিত হবে রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন। জন্মদিনের কেক কাটার পাশাপাশি প্রদীপ প্রজ্বলন করা হবে। জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরসহ বিশিষ্টজনদের উপস্থিত থাকার কথা রয়েছে এ অনুষ্ঠানে।

আজ বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে উৎসব। সান্ধ্যকালীন সাংস্কৃতিক পরিবেশনায় থাকবে নাচ, গান, কবিতা আবৃত্তি, পুতুলনাচসহ নানা আয়োজন।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button