প্রধান সংবাদ

রাজধানীর ৬৪ স্পটে ‘অনস্ট্রিট পার্কিং’ অনুমোদন

স্টাফ রিপোর্টার:
সড়ক পরিবহন আইন বাস্তবায়নের সুবিধার্থে রাজধানীর ৬৪টি স্পটে ‘অনস্ট্রিট পার্কিং’ এলাকা অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড। এর পাশাপাশি মহানগরীর সড়কের পাশে বাস-বে নির্মাণ ও অবৈধ দখল উচ্ছেদ করে সুবিধামতো স্থানে ছোট আকারের সিটি ফরেস্ট নির্মাণে সিটি কর্পোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নগরভবনের কার্যালয়ে ডিটিসিএ’র বোর্ড সভাশেষে এ সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী জানান, বৈঠকে যানজট কমিয়ে আনতে অবৈধ ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইকসহ অন্যান্য যানবাহনের বিরুদ্ধে অভিযান বাড়াতে বলা হয়েছে। রাজউক থেকে ভবন নির্মাণের অনুমতি নেয়ার সময় ডিটিসিএ থেকে ট্রাফিক ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে। এছাড়া ঢাকা থেকে আন্তঃজেলা বাস টার্মিনালগুলো পর্যায়ক্রমে নগরীর বাইরে সরানোর পদক্ষেপ নিতেও বলা হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে ডিটিসিএ জানিয়েছে রাজউক পার্কিং ছাড়পত্র ছাড়াই ভবন নির্মাণের নকশা অনুমোদন করছে। জবাবে রাজউক জানিয়েছে, নকশা অনুমোদন সহজ করার শর্তে ১৪টি ডিপার্টমেন্টের পরিবর্তে ৪টি বিভাগের ছাড়পত্র নেয়ার বিধান রয়েছে। এ কারণে পার্কিং সংক্রান্ত ছাড়পত্র লাগছে না। তবে সিদ্ধান্ত হলে বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে জানানো হবে। বৈঠকে ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম ঢাকার ভেতর থেকে আন্তঃজেলা বাস ও ট্রাক ট্রার্মিনাল সরিয়ে নিতে সময় বেঁধে দেয়ার আহবান জানান।

এছাড়া নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভি অভিযোগ করেন, রেল ও সড়ক বিভাগের সমন্বয়হীনতায় সমস্যা হচ্ছে। অপরিকল্পিত স্থাপনা নারায়ণগঞ্জে যানজট বাড়াচ্ছে। এর জবাবে ওবায়দুল কাদের সব সংস্থার সমন্বয়ে কাজ করার নির্দেশ দেন।

পরে ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরীর যানজট নিরসনে আন্তঃজেলা বাস টার্মিনালগুলো পর্যায়ক্রমে নগরীর বাইরে সরিয়ে নিতে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন প্রস্তাবিত টার্মিনালগুলোর সঙ্গে মহানগরীর কেন্দ্রে যাত্রী পরিবহন ব্যবস্থার সমন্বয় গড়ে তোলা হবে।

তিনি বলেন, বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জন্য একটি ব্যাপকভিত্তিক পরিবহন পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে শিগগিরই প্রাথমিক সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হবে। আদমজী লেকের বর্তমান অবস্থা ঠিক রেখে সড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার জন্য নেয়া দীর্ঘমেয়াদি পরিবহন পরিকল্পনার আলোকে বলিয়ারপুর থেকে নিমতলী-কেরানীগঞ্জ হয়ে ফতুল্লা-লাঙ্গলবন্দ পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ইনার রিংরোড বাস্তবায়নের ক্ষেত্রে জলাধার সংরক্ষণ করতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে, জলাশয় ভরাট করে নির্মাণ বা কোনো স্থাপনা করা যাবে না। লেকের জলপ্রবাহ ঠিক রেখে রাস্তার ডিজাইন করতে হবে।

বায়ুদূষণ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় উদ্যোগ নিয়েছে। পরিবেশ অধিদফতরসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা সমন্বয়ে কাজ করছে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন রাস্তায় পানি ছিটানো শুরু করেছে। তবে কবে নাগাদ বায়ুদূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে তা জানাতে পারেননি মন্ত্রী।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, গাজীপুর সিটি কর্পোরেশন মেয়র জাহাঙ্গীর আলম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমানসহ বোর্ড সভার সদস্যরা।

চিত্রদেশ ডটকম//এস//

Related Articles

Back to top button