লাইফস্টাইল

যেসব মেকআপে হতে পারে ক্যানসার!

লাইফস্টাইল ডেস্ক:
মানুষ মাত্রই চায় নিজেকে অন্যের চোখে সুন্দর দেখাক। আর সেজন্যই নিজেকে আকষর্ণীয় দেখাতে অনেকেই প্রতিদিন মেকআপ করে থাকেন। কিন্তু এই মেকআপের কারণে দিন দিন আপনার স্বাস্থ্যঝুঁকি বাড়ছে সেটা জানা ছিল কি?
শুধু স্বাস্থ্য ঝুঁকি নয় বরং, প্রতিদিনের অতিরিক্ত মেকআপ আপনার শরীরে ক্যানসার ও কিডনি ড্যামেজের মতো রোগ ডেকে আনতে পারে। তাই মেকআপ আপনাকে সুন্দর করার পাশাপাশি নিরব ঘাতক হিসেবে কাজ করে। আমরা জানতেও পারি না, মেকআপের কারণে আমাদের শরীরে কতো রোগ বাসা বাঁধে।

চলুন জেনে নেওয়া যাক নিরবে বাসা বাধা সেইসব অজানা রোগগুলো সম্পর্কে –

ক্যানসার

কিছু লিপবাম, লিপস্টিক এবং সানস্ক্রিনে বেঞ্জোফেনান নামে এক ধরনের টক্সিক কেমিকেল থাকে। যেটি সূর্যের অতি বেগুনি রশ্মির থেকে ত্বককে বাঁচায়। যদিও বাস্তবে এই কেমিকালটি ক্যানসারের মতো মারণ রোগ হওয়ার পিছনে অন্যতম প্রধান করণ, এমনটাই দাবি গবেষকদের।

হরমোনের ক্ষতি

যে মেয়েরা অতিরিক্ত মেকআপ করে তাদের শরীরে হরমোনের ভারসাম্য ক্ষতিগ্রস্ত হয়, এবং নানা রোগ বাসা বাঁধতে শুরু করে।

হাড়ের রোগ

কেডিয়াম নামে এই কমিকালটি যদি ত্বক ভেদ করে হাড়ে পৌঁছে যায় তাহলে কিন্তু বিপদ! কারণ এর থেকে হতে পারে নানা ধরনের জটিল হাড়ের রোগ।

বন্ধ্যাত্ব

একাধিক লিপস্টিক, সানস্ক্রিন এবং ফাউন্ডেশনে এমন কিছু কেমিকাল থাকে যেগুলি শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে বন্ধ্যাত্বের কারণ হয়ে দাঁড়ায়।

কিডনি ড্যামেজ

কেডিয়াম নামে এক ধরনের কেমিকাল ব্যবহার করা হয় একাধিক মেকআপ প্রডাক্টে। এটি কোনো ভাবে যদি শরীরে প্রবেশ করে, তাহলে কিডনির মারাত্মক ক্ষতি হয়। কিছু ক্ষেত্রে তো কিডনি ড্যামেজের মতো বিপদ ডেকে আনতে পারে এই উপাদানটি।

মাথা ঘোরা

নেলপলিশ, চুলের ডাই প্রভৃতিতে টলুইন নামে এক ধরনের বিষাক্ত কেমিকেল থাকে যেটির কারণে মাথা ঘোরা, এমনকি ক্রনিক মাথা যন্ত্রণার মতো সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button