প্রধান সংবাদলাইফস্টাইল

মৌসুমি ফ্লু ঠেকাতে কী করবেন

প্রকৃতি থেকে বিদায় নিয়েছে শীত। এখন চলছে বসন্তকাল। ঋতু পরিবর্তনের এই সময়টা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়েও দাড়াতে পারে। দেখা দিতে পারে স্বাস্থ্যগত নানান সমস্যা। অনেকেই ভাইরাস জ্বর, অ্যালার্জি, সর্দি, কাশিতে আক্রান্ত হয়ে পড়ে। তাই এ সমস্যাগুলো মোকাবেলায় অবশ্যই সচেতন থাকতে হবে। ইমিউন সিস্টেম বাড়ানো মৌসুমি ফ্লুর সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। সেই সঙ্গে প্রদাহের সম্ভাবনাও কমিয়ে দেয়।

তবে ইমিউন সিস্টেম একদিনে শক্তিশালী হয় না। এজন্য স্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি তৈরি প্রয়োজন। দৈনন্দিন জীবনে কিছু অভ্যাস গড়ে তুলতে পারলেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

ইমিউন ফাংশন বাড়ানোর কিছু উপায়

সবসময় হাইড্রেটেড থাকুন। যে কোনও স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাওয়ার এটা অন্যতম শর্ত। বেশি বেশি তরল পান করা শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। পর্যাপ্ত পরিমাণে পানি পান শরীর ডিটক্স করার একটি ভালো উপায়। পর্যাপ্ত পরিমাণে পানি পানে কিডনির কার্যকারিতা বাড়ে, বিভিন্ন উপায়ে শরীরকে শক্তিশালী করে। অন্যদিকে, ডিহাইড্রেশন শরীরকে কিছুটা দুর্বল করে তোলে। যার ফলে ব্যাকটেরিয়া সহজেই ইমিউন সিস্টেমে আক্রমণ করতে পারে।

প্রতিদিন ৬-৭ ঘণ্টার ভালো মানের ঘুম শরীরকে বিভিন্ন অসুখ থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে। শরীরকে মানসিক ও শারীরিকভাবে ফিট রাখতে সাহায্য করে ভালো ঘুম। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে ভালো ঘুম।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ডায়েট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে ভারসাম্য বজায় রাখতে সঠিক পরিমাণে পুষ্টিকর খাওয়ার গ্রহণ করা খুবই জরুরি। ভিটামিন সি সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত দুধে হলুদ মিশিয়ে খেতে পারেন।

শরীরকে সক্রিয় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বসে থাকলে বা নিস্ক্রিয় থাকলে স্বাস্থ্য দুর্বল হয়ে পড়ে। যার ফলে শরীরে সহজেই ভাইরাস সংক্রমণ হয়। শরীর সক্রিয় রাখতে নিয়মিত হাঁটুন, জগিং করুন। যোগব্যায়ামের জন্য নিয়মিত ১৫- ২০ মিনিট সময় দিন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

শরীরকে ফিট রাখতে হলে মানসিক চাপ কমাতে হবে। অতিরিক্ত মানসিক চাপ আমাদেরকে ধ্বংসের পথে নিয়ে যেতে পারে। অতিরিক্ত মানসিক চাপ রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে।

Related Articles

Back to top button