প্রধান সংবাদ

যুক্তরাষ্ট্রের অনুদান বন্ধ দুঃখজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) যুক্তরাষ্ট্রের অনুদান বন্ধের ঘোষণাকে দুঃখজনক বলে অভিহিত করেছেন সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় করোনা ভাইরাসের মোকাবিলায় বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ডব্লিউএইচওর মহাপরিচালক বলেন, ‘যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার দীর্ঘদিনের অকৃত্রিম বন্ধু। আমরা আশা করি যুক্তরাষ্ট্রের সঙ্গে এই সম্পর্ক চলমান থাকবে।’

তেদরোস আধানম আরও বলেন, তাঁর সংস্থা এখন পর্যন্ত অংশীজনদের সঙ্গে সম্পর্কের কোনো খুঁত আছে কিনা তা খুঁজে বের করার চেষ্টা করছে, সম্পর্কের গলদগুলো সঠিকভাবে পূরণের চেষ্টা করে যাচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বকে অবাক করে দিয়ে এই মহামারীর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তহবিল দেয়া স্থগিত করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার এ ঘোষণা দেয়ার আগে থেকেই তিনি এ নিয়ে হুমকি ধমকি দিয়ে আসছিলেন। গত সপ্তাহেই তিনি অভিযোগ করেছিলেন, নভেল করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে এ সংস্থার অব্যবস্থাপনা দায়ী। গত বছরের ডিসেম্বরে যখন চীনে প্রথম এ ভাইরাস শনাক্ত করা হয় তখনই দ্রুততার সঙ্গে তারা বিষয়টি তদন্ত করে দেখেনি।

চিত্রদেশ/এস//

আরও

Leave a Reply

Back to top button