আন্তর্জাতিকপ্রধান সংবাদ

মার্কিন নির্বাচন: জর্জিয়ার জাদুতে জয়ের দ্বারপ্রান্তে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:
শুরু থেকেই অন্যতম ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ায় ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও ভোট গণনার শেষপর্যায়ে হঠাৎই এগিয়ে গেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। একটা সময়ে তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেনের চেয়ে কয়েক লাখ ভোটে এগিয়ে ছিলেন। সেই জর্জিয়াতেই স্বপ্নভঙ্গ হতে চলেছে ট্রাম্পের। সিএনএন, বিবিসি, রয়টার্স।

এ রাজ্যে ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার মধ্যে ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। শতাংশের হিসাবে দুজনেই এখন পর্যন্ত পেয়েছেছন ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট। জর্জিয়ায় বাইডেন এখন ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে আছেন। গণনার শুরু থেকেই এ রাজ্যে এগিয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৃহস্পতিবার দিনের শুরুতে ট্রাম্প ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন । রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৬৪ টি পেয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে মাত্র ৬ ভোট দূরত্বে আছেন তিনি। জর্জিয়ায় ইলেকটোরাল ভোট আছে ১৬টি। ফলে এ রাজ্যে জয় পেলে বাইডেন পৌঁছে যাবেন বিজয়ের দ্বারপ্রান্তে।

অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত জিতেছেন ২১৪ ইলেকটোরাল ভোট; চূড়ান্ত জয় পেতে হলে তার চাই আরও ৫৬ ভোট।

জর্জিয়ার পাশাপাশি নেভাডা, পেনসিলভেইনিয়া ও অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনায় এখনও ভোট গণনা চলছে। এসব রাজ্যের ফলাফলই নির্ধারণ করে দেবে দুই প্রার্থীর ভাগ্য। ভোটের ফল বাকি থাকা পাঁচটি রাজ্যের মধ্যে নেভাদাতেও এগিয়ে রয়েছেন তিনি। তবে ওই রাজ্যে এখনও ২ লাখ ৩৩ হাজার ভোট গণনা বাকি। সেখানে ১১ হাজার ৪৩৮ ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নির্বাচনের তিন দিন পার হয়ে গেলেও গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট গণনা চলছে। এতে নির্বাচনের ফল নিয়ে উদ্বেগ, উৎকণ্ঠা ও অনিশ্চিয়তার অবসান এখনও হয়নি।

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button