স্বাস্থ্য কথা

মানসিক কারণে বুকে ব্যথা হওয়ার ৫ লক্ষণ

স্বাস্থ্য ডেস্ক:

হৃদরোগ ছাড়াও বুকে ব্যথা এবং প্রচণ্ড ব্যথা হতে পারে। ব্যস্ততা বাড়ছে। কাজের চাপের সঙ্গে সঙ্গে বাড়ছে চাপা টেনশন। মাঝে মধ্যেই অনুভব করছেন বুকে ব্যথা। তবে বুকে ব্যথা মানেই যে হার্টের সমস্যা-এমনটা কিন্তু মনে করার কোনো কারণ নেই। তারপরও একে অবহেলা করা মোটেও উচিত নয়।

মানসিক চাপের কারণেও হতে পারে বুকের ব্যথা। নারীদের ক্ষেত্রে ঋতুস্রাবের আগে কিংবা ভারি কিছু ওঠানোর কারণেও বুকে ব্যথা হতে পারে। আবার প্রচণ্ড ভয় কিংবা মানসিক অস্বস্তি থেকেও এই ব্যথা দেখা দিতে পারে। এমনকি পেটে গ্যাসের সমস্যার জন্যও বুকে ব্যথা অনুভব হয়। কিন্তু আমরা কখন বুঝবো বুক ব্যথা হার্ট এ্যাটাকের কারণে নয়, আর কখন বুঝবো হার্ট এ্যাটাকের কারণে ব্যথা?

আসুন তবে জেনে নেয়া যাক বুকে ব্যথা মানসিক কারণ-

অতিরিক্ত ভয় পেলে- প্রচণ্ড ভয় পাওয়ার পর বুকে ব্যথা হওয়ার কারণটা নিঃসন্দেহে মানসিক। চিকিৎসকদের মতে, একজন রোগী প্রচণ্ড বুকে ব্যথা নিয়ে তাৎক্ষণিক চিকিৎসার জন্য চিকিৎসকের শরণাপন্ন হলে অনেক ক্ষেত্রেই দেখা গেছে তার ব্যথার পেছনে হৃদযন্ত্রের কোনো ভূমিকা নেই।

ভার্টিগো প্রবণতা থাকলে- মানসিক কারণ থেকে হওয়া বুক ব্যথা উপসর্গগুলো ভয় পাওয়ার উপসর্গের সঙ্গে মিলে যায়, যেমন- বুক ব্যথার সঙ্গে রোগীর প্রচণ্ড ঘাম হবে, শরীরে কাঁপুনি দেখা দেবে, দম আটকে যাওয়ার জোগাড় হবে। আর দেখা দিতে পারে পেটের গোলমাল, বমিভাব, শারীরিক ভারসাম্য হারানো ইত্যাদি।

মানসিক কারণে হওয়া বুক ব্যথা বুকেই অনুভূত হয়- ভয় বা মানসিক চাপ থেকে হওয়া ব্যথা বুকে শুরু হয় এবং তা যতক্ষণ স্থায়ী হয় ততক্ষণ একইস্থানে অনুভূত হয়। তবে হৃদরোগজনীত ব্যথা শুরু হয় বুকে এবং শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ে, যেমন-চোয়াল, কাঁধ, হাত ইত্যাদি।

বুকের অন্যান্য জায়গায় ব্যথা- হৃদযন্ত্র থাকে শরীরের বাম পাশে। তাই হৃদরোগের উপসর্গ হিসেবে দেখা দেওয়া ব্যথা বাম পাশেই অনুভূত হয়। কালেভদ্রে বুকের মাঝখানেও ব্যথা হতে দেখা গেছে। তবে বুকের অন্য যেকোনো অংশে ব্যথা হলে তার নেপথ্যের কারণটা মানসিক হওয়ার সম্ভাবনাই বেশি।

আতঙ্ক কিংবা মানসিক অস্বস্তি- বুকে ব্যথা হওয়া অত্যন্ত সাধারণ ঘটনা। এ নিয়ে দুশ্চিন্তা করার কারণ নেই। তবে রোগী অনেক সময় ব্যথার কারণ বুঝতে না পেরে আরও আতঙ্কিত হয়ে যায়। তাই বুদ্ধিমানের কাজ হবে ব্যথা যেখানেই হোক না কেনো তা যদি তীব্র হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন এখনই।

চিত্রদেশ//এল//

Tags

আরও

Leave a Reply

Back to top button