খোজঁ-খবর

ভালো উদ্যোগ-উদ্ভাবনের পাশে থাকবে প্রাণ-আরএফএল

স্টাফ রিপোর্টার:
দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী বলেছেন, প্রযুক্তির দিক থেকে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। উদ্যোক্তা ও মেধাবী তরুণরা নানা কিছু উদ্ভাবন করছে।

সোমবার রাজধানীর বাড্ডায় বিটিআই প্রিমিয়ার প্লাজায় ‘টেকনো ৭১’ উদ্ভাবিত জননিরাপত্তা বিষয়ক স্বাধীন অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব বলেন।

‘টেকনো ৭১’ উদ্ভাবিত জননিরাপত্তা বিষয়ক স্বাধীন অ্যাপটির স্পন্সর হিসেবে আছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ।

অ্যাপটির প্রসঙ্গ টেনে তিনি বলেন, তরুণ প্রকৌশলী হাসান ইশতিয়াক সুন্দর একটি অ্যাপ বানিয়েছেন। আমাদের দেশের জন্য অ্যাপটি সময়োপযোগী। সাধারণ মানুষের নিরাপত্তার কথা চিন্তা করে এটি বানিয়েছেন। প্রাণ আরএফএল গ্রুপ এই মহতি উদ্যোগের সঙ্গে থাকতে পেরেছে। আমরা আগামীতে আরও সুন্দর সুন্দর উদ্যোগ-উদ্ভাবনের পাশে থাকব। আমাদের মোবাইলে অসংখ্য অ্যাপ ব্যবহার করি কিন্তু সেগুলো বিদেশি। ইশতিয়াক দেশীয় অ্যাপ বানিয়েছেন আর এমন যেকোনো উদ্যোগকে অনুপ্রাণিত করার মতোই একটি ব্যাপার।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রীকে উদ্দেশ্য করে আহসান খান চৌধুরী বলেন, আমাদের পলক ভাই শুধু বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী হিসেবে আমরা গর্বিত থাকব না। কোনো এক সময় বিশ্বের অন্যান্য স্থান যেমন ক্যালিফোর্নিয়াতে গিয়েও তিনি বলবেন, আমি বাংলাদেশ থেকে এসেছি। আমাদের বাংলাদেশেও ভালো মানের অসংখ্য অ্যাপ তৈরি হচ্ছে। আপনারও কিন্তু আমাদের এই অ্যাপ ব্যবহার করতে পারেন। আমাদের বিভিন্ন ধরনের সমস্যা, চ্যালেঞ্জ আছে। কোনো জাতি এগিয়ে যেতে গেলে অবশ্যই চ্যালেঞ্জ থাকবে। এসব চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কিন্তু আমাদের সবাইকে উদ্যোগী হয়ে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব নিতে হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে ২৮টি হাইটেক পার্ক নির্মাণ হচ্ছে, ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার স্থাপন হচ্ছে, ৮ হাজার শেখ রাসেল কম্পিউটার ল্যাব স্থাপিত হয়েছে। যেখান থেকে আগামী দিনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অন্যান্য দেশেও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের তরুণরা নেতৃত্ব দেবে। সেভাবেই আমরা পরিকল্পনা গ্রহণ করেছি। যেন বাংলাদেশের মেধাবী তরুণরা সারা বিশ্বের প্রযুক্তি অঙ্গনে নেতৃত্ব দিতে পারে। তরুণরা ‘জব সিকার’ হবে না তারা ‘জব ক্রিয়েটর’ হবে।

দৈনিক মুক্ত তথ্যের সম্পাদক কবি শাহীন রেজার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাহেদী প্রোপার্টিজের চেয়ারম্যান কে এম মাহেদী হাসান, ‘টেকনো ৭১’ এর চেয়ারম্যান হাসান ইশতিয়াক প্রমুখ।

 

চিত্রদেশ//এইচ//

আরও

Leave a Reply

Back to top button