খোজঁ-খবরপজিটিভ সংবাদপ্রধান সংবাদ

বিশ্ব মেডিটেশন দিবস পালনে কোয়ান্টামের মাসব্যাপী আয়োজন

স্টাফ রিপোর্টার:
শনিবার ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস। এবারের প্রতিপাদ্য- ভালো মানুষ, ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ। দিবসটি পালনে মাসব্যাপী আয়োজন রয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশনের।
সংগঠনটি থেকে জানানো হয়, সুস্থ দেহের জন্যে যেমন ব্যায়ামের প্রয়োজন, তেমনি মনের সার্বিক সুস্থতার জন্যে প্রয়োজন নিয়মিত মেডিটেশন চর্চার। অর্থাৎ নিয়মিত মেডিটেশন মনকে রাগ ক্ষোভ ঘৃণা হতাশা বিষণ্ণতা দুঃখসহ সব রকম মানসিক চাপ বা স্ট্রেস থেকে মুক্ত রাখে। ফলে একজন মানুষ সুস্থ ও ভালো মানুষ হওয়ার পথে এগিয়ে যায় সহজেই। আর অসংখ্য ভালো মানুষ নিয়েই তো একটি ভালো দেশ।
সংগঠনটির নেতারা মনে করেন, মেডিটেশন হচ্ছে সেই কৌশল বা প্রক্রিয়া; যা এ দেশের ঐতিহ্যের সাথে মিশে আছে হাজার বছর ধরে। সর্বস্তরে এ চর্চা আবারো ছড়িয়ে গেলে মানুষের ভেতরের ভালো সত্ত্বাটি অধিক সক্রিয় হয়ে উঠবে। জগতে ভালোর ভাগই বেশি। আর প্রত্যেক মানুষের ভেতর ভালো সত্ত্বাটির অংশই বেশি থাকে। কিন্তু পারিপার্শ্বিক নানা চাপে অনেক সময় মন্দ সত্ত্বাটি অধিক শক্তিমান হয়ে ভালো সত্ত্বাকে চেপে ধরে। মেডিটেশন তখন সেই ভালো সত্ত্বাটিকে বাঁচিয়ে তোলে।
২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। দিবসটি পালনে সকলের প্রতি আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী এ সংগঠন। দিবসটি উপলক্ষে মাসব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষের জন্যে রচনা, চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতার।
কোয়ান্টাম মেথড গত তিন দশক ধরে বাংলা ভাষায় সবচেয়ে প্রচলিত মেডিটেশন পদ্ধতি। সরাসরি এবং অ্যাপ, বই, উন্মুক্ত ফ্রি প্রোগ্রাম ও কাউন্সিলিংয়ের মাধ্যমে চার দিনের মেডিটেশন কোর্স সম্পন্ন করেছে লক্ষাধিক মানুষ। ২০২১ সালে কোয়ান্টাম উদ্যোগ নেয় বিশ্ব মেডিটেশন দিবস উদযাপনের।
চিত্রদেশ//এফটি//
Tags

আরও

Leave a Reply

Back to top button