সাহিত্য

বইমেলায় হুমায়ুন কবীর হিমু’র ৬ষ্ঠ উপন্যাস ‘কবি’

লাবণ্য হক

অমর একুশে বইমেলায় ২০২০ প্রকাশিত হয়েছে হুমায়ুন কবীর হিমু’র ৬ষ্ঠ উপন্যাস ‘কবি’ । বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের পারিজাত প্রকাশনীর ৩৫১-৩৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

কবি সাহিত্যিকদের বাইরে থেকে অনেক মানুষ অনেক রকম মনে করে। তবে তাদের জীবনটা যে কত দু:সহ, কতটা অচছলতায় কাটে, সেটা কিন্তু সাধারণ মানুষ জানে না। একজন লেখক বা কবি কত কষ্ট করে একটি লেখা লেখে সে ভাবে তার লেখা মানুষ পড়বে। কিন্তু মানুষ তো এখন সে জায়গায় নেই। সবাই তো আর এখন হার্ড কপি পড়ে না। সফট কপি পড়ে। লেখকদের সংগ্রাম, কষ্ট, বঞ্চনা প্রভৃতি নিয়েই এই ‘কবি’ উপন্যাস। আসলে মধ্যবিত্ত জীবনের জটিলতা ও দু:খ-কষ্টগুলো ‘কবি’ উপন্যাসে তুলে ধরা হয়েছে। এই উপন্যাসের মূল চরিত্র সানাউল হক দোলনেরা মাধ্যমে এই মধ্যবিত্ত পরিবারের জটিলতাগুলো তুলে ধরা হয়েছে। এই মূল চরিত্রকে একটা পর্যায়ে দেখা যায়, যে মানুষের কথা ভাবতে ভাবতে মানুষের কথা লিখতে লিখতে কখন যে তার নিজের সময়গুলো ফুরিয়ে গেছে। কখন যে নিজের চাওয়াগুলো পূর্ণতার পেল না। সেটা কখন যে ফুরিয়ে গেছে বুঝতেই পারলো না। যখন বুঝেছে তখন তার কিছুই করার থাকলো না। তার প্রিয় মানুষগুলো হারিয়ে গেছে। চলে গেছে শেষ পর্যন্ত তার একমাত্র অবলম্বন ভালোবাসার লাভলী। সেও ভালোবাসার মানুষও কবি কে বাস্তবতার কারনে গ্রহণ করতে পারেনি। উপন্যাসের নায়িকা লাভলী বুঝেছে কবিতা দিয়ে আর যাই হোক সংগ্রাম চলে না। সেজন্য কবিকে তার ভালোবাসার মানুষ শেষ পর্যন্ত ত্যাগ করে। তো চাওয়া-পাওয়ার এই বিষয়গুলোকে নিয়েই লেখকের ৬ষ্ঠ উপন্যাস ‘কবি’ রচিত হয়েছে।

লেখকের লেখার সব চেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে তিনি অত্যন্ত সহজ সরল ভাষায় লিখতে ভালবাসেন।তার লেখা পড়লে মনে হয় অতি আপন জনের লেখাই যেনো পড়ছি।লেখকের ভবিষ্যত পরিকল্পনা,গল্প বা উপন্যাসের মাধ্যমে বাংলাদেশের ঘুমন্ত মানুষকে জাগ্রত করে তোলা।হাসি ঠাট্টার মধ্য দিয়ে সমাজের অসংগতি তুলে ধরাই লেখকের মুল উদ্দেশ্য।

এর আগে লেখকের ২০১৮ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক  তৃতীয় উপন্যাস ‘একজন মতি মাষ্টার’  সারাদেশের পাঠক মহলে ব্যাপক সারা ফেলেছিলো।এছাড়াও লেখকের  ‘ভালোবাসায় লোডশেডিং’, ‘ভালোবাসায় বজ্রপাত’ ,‘ভালোবাসায় নিম্নচাপ’, এবং ‘রাত্রির সাতকাহণ’ উপন্যাসগুলো বর্তমান তরুণ প্রজন্মের কাছে খুব জনপ্রিয়। হুমায়ুন কবীর হিমু পেশায় একজন বেসরকারি চাকরিজীবি হলেও তিনি মূলত ভালোলাগা থেকে লেখালেখি করেন।  এই পর্যন্ত হুমায়ুন কবীর হিমুর উপন্যাস বের হয়েছে ৫টি। ‘কবি’ তার ৬ষ্ঠ  উপন্যাস ।

‘কবি’ পাওয়া যাচ্ছে পারিজাত প্রকাশনীর ৩৫১-৩৫২ নম্বর স্টলে। এছাড়াও পাওয়া যাবে রকমারি ডটকমে।  মূল্য- ৩০০ টাকা।

আরও

Leave a Reply

Back to top button