প্রধান সংবাদপ্রযুক্তি

ফেসবুক ছাড়ছেন ব্যবহারকারীরা, জাকারবার্গের ক্ষতি ২৯ বিলিয়ন ডলার

প্রযুক্তি ডেস্ক: :
জনপ্রিয়তায় পতন শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম নেটওয়ার্ক ফেসবুকের। শেষ দুই ত্রৈমাসিকে প্রায় ১০ লাখ ব্যবহারকারীকে হারিয়েছে সংস্থাটি। দীর্ঘ ১৮ বছরের ইতিহাসে এই প্রথমবার ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এই পরিমাণে কমল।

জনপ্রিয়তায় এমন পতনের পর পড়ে গেছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেট ‘র শেয়ারদর। এর জেরে মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ ২৯ বিলিয়ন ডলার হারিয়েছেন।

কোম্পানিটি প্রত্যাশার চেয়ে কম আয় করেছে বলে ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পরই মেটার শেয়ারদর প্রায় ২৫ শতাংশ পড়ে যায়।
২০২১ সালের শেষ তিন মাসে দৈনিক সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে এই ব্যবহারকারী সংখ্যা ছিল ১৯৩ কোটি। অর্থাৎ গত বছরের শেষ তিন মাসে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারী কমেছে ১০ লাখ। বলা হচ্ছে, প্রতিদ্বন্দ্বী কোম্পানি টিকটক ও ইউটিউবের সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠতে না পেরে ব্যবহারকারী হারিয়েছে ফেসবুক।

জাকারবার্গ অবশ্য বলেন, ‘টিমগুলো দারুণ করছে এবং প্রোডাক্টও খুব দ্রুত বাড়ছে।’

তিনি বলেন, টিকটক ইতিমধ্যেই তাদের বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়ে গেছে।

পারফরম্যান্স খারাপ হওয়ায় মেটার স্টক মার্কেট ভ্যালু ২০০ বিলিয়ন ডলার পড়ে গেছে। ফলে কমে গেছে জাকারবার্গের সম্পদের পরিমাণও।

ব্লুমবার্গ বিলিয়নেয়া’স ইনডেক্স অনুসারে, জাকারবার্গ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকায় সপ্তম অবস্থানে আছেন। সূত্র: ইন্ডিপেনডেন্ট ইউকে

চিত্রদেশ//এফ//

Tags

আরও

Leave a Reply

Back to top button