অর্থ-বাণিজ্যপ্রধান সংবাদ

প্রণোদনার ১০ হাজার কোটি টাকা দেবে বাংলাদেশ ব্যাংক

স্টাফ রিপোর্টার:
করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় কুটির, মাইক্রো, ছোট ও মাঝারি শিল্পের (সিএমএসএমই) জন্য সরকার যে ২০ হাজার কোটি টাকার চলতি মূলধন দেওয়ার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, এর অর্ধেক অর্থের (১০ হাজার কোটি টাকা) জোগান দেবে বাংলাদেশ ব্যাংক।

সেজন্য ১০ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করার পাশাপাশি এই তহবিল থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কীভাবে প্রণোদনার ঋণ বিতরণ হবে, তার নীতিমালা বাংলাদেশ ব্যাংক প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, ব্যাংকগুলো এই তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ নিয়ে ছোট-মাঝারি ও কুটির শিল্প খাতের শিল্পোদ্যোক্তাদের ৯ শতাংশ সুদে ঋণ দেবে। এর মধ্যে অর্ধেক, অর্থাৎ ৪ দশমিক ৫ শতাংশ পরিশোধ করবে ঋণ গ্রহিতা প্রতিষ্ঠান। বাকি ৪ দশমিক ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

সব ব্যাংক ঋণ দেওয়ার পর এ তহবিল থেকে অর্থ নিতে আবেদন করতে পারবে। তবে দুর্বল ব্যাংকগুলোর আবেদন কেস টু কেস ভিত্তিতে বিবেচনা করবে বলে জানানো হয়েছে।

এ তহবিলের মেয়াদ তিন বছর। তবে প্রতিটি ঋণের মেয়াদ এক বছর। মেয়াদ শেষ হওয়ার আগেই বাংলাদেশ ব্যাংককে টাকা ফেরত দিতে হবে ব্যাংকগুলোকে। বিলম্ব হলে কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকের হিসাব থেকে ২ শতাংশ সুদসহ টাকা কেটে নেবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান বলেন, ‘ব্যাংকগুলোকে সহায়তার জন্যই আসলে এই পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। যেসব ব্যাংকের টাকা আছে তারা নিজস্ব তহবিল থেকে শিল্পোদ্যোক্তাদের ঋণ দেবে। আর যাদের ঘাটতি আছে, তারা কেন্দ্রীয় ব্যাংক থেকে কম সুদে ঋণ নিয়ে বেশি সুদে বিতরণ করবে।’

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button