খোজঁ-খবর

পোশাকশিল্পের নতুন নেতৃত্ব গড়তে ‘টেক্সটাইল ট্যালেন্ট হান্ট’

স্টাফ রিপোর্টার:
পোশাক শিল্প উন্নয়নে বাংলাদেশের প্রয়োজন দক্ষ জনশক্তি। যারা পোশাকশিল্পের জন্য নতুন দিগন্ত উন্মোচিত করবে। এ লক্ষ্যে টেক্সটাইল টুডের উদ্যোগে সপ্তম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘টেক্সটাইল ট্যালেন্ট হান্ট’ ২০১৯-২০’ ।

রবিবার রাজধানীর ডেইলি স্টার সেন্টারে বস্ত্র শিল্পের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ছাত্রদের নিয়ে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এবং দ্যা টেক্সটাইল ইনস্টিটিউট (টিআই) এর সহযোগিতায় এর আয়োজন করা হয়। আয়োজকরা বলছেন, এটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল গার্মেন্টস এবং ফ্যাশনে অধ্যয়নরত আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের জন্য একটি প্রতিভা সমৃদ্ধ প্রতিযোগিতা।

প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য হচ্ছে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্পের জন্য ‘ট্রাসফরমেশন লিডার’ খুঁজে বের করা।

বাংলাদেশ টেক্সটাইল টুডে’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তারেক আমিন বলেন, টেক্সটাইল টুডে বাংলাদেশের সকল বস্ত্র ও অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে বাছাইকৃত মোট একশ জন প্রতিযোগিকে বিভিন্ন কারখানার বাস্তব সমস্যা বিষয়ে অবগত করাবে। এর মাধ্যমে এই ট্রাসফরমেশন লিডারদের খুঁজে বের করার প্রক্রিয়া সম্পন্ন হবে। ১০০ জন ট্রাসফরমেশন লিডার বিভিন্ন কারখানায় বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য এক জন মেন্টর, একজন ইন্ডাস্ট্রি সুপারভাইজার ও একজন ইউনিভার্সিটি সুপারভাইজারের তত্ত্বাবধানে গবেষণা রিপোর্ট প্রস্তুত করবে।

তারেক আমিন বলেন, টেক্সটাইল ট্যালেন্ট হান্ট প্রতিযোগীদের ‘টেক্সটাইল শিল্পের মডেল’ হিসেবে প্রস্তুত করা হবে। এ জন্য ৫০টির মতো প্রতিষ্ঠান বিভিন্ন পর্যায়ে শিক্ষা বৃত্তি ও অনুদান দেবে। টেক্সটাইল টুডে ট্রেনিং ইতোমধ্যে এ জন্য ৩০ লাখ টাকার শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে।

অনুষ্ঠানে যানানো হয়, প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হল ভবিষ্যতের বস্ত্র প্রকৌশলীদের ভবিষ্যৎ নেতৃত্বকে গবেষণার মধ্য দিয়ে আধুনিক উন্নয়ন প্রকল্পগুলিকে গ্রহণ করতে উৎসাহিত করা।

বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির প্রো-উপাচার্য প্রফেসর ড. আইয়ুব নবী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ হিল রাকিব। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাইসিন কেম ইন্টারন্যাশনাল লিমিটেডের আমানুর রহমান, ডেনিম সলিউশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রেদুয়ানাল ইসলাম প্রমুখ।

চিত্রদেশ//এলএইচ//

আরও

Leave a Reply

Back to top button