প্রধান সংবাদ

পরোয়ানা ছাড়া প্রার্থীদের গ্রেপ্তার নয়

স্টাফ রিপোর্টার:
ঢাকার ২ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী ও সমর্থকদের বিরুদ্ধে আগের পরোয়ানা না থাকলে গ্রেপ্তার বা হয়রানী না করার জন্য নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার দুপুরে নির্বাচন ভবনে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ কথা জানান।

ইসি সচিব বলেন, কমিশন সোমবার যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুযায়ী আজ আমি ঢাকা মেট্রোপলিট্রন পুলিশ (ডিএমপি) কমিশনারের সঙ্গে কথা বলেছি। সেখানে স্পষ্ট বলে দেয়া হয়েছে যারা নির্বাচনের প্রার্থী বা সমর্থক তাদের পূর্বের কোনো আদালতের গ্রেপ্তারি পরোয়ানা না থাকে, তাহলে তাদের গ্রেপ্তার করা যাবে না।

‘তবে নতুন কোনো ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকে সেক্ষেত্রে রাষ্ট্র বা জনগণের জান বা সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন। তাছাড়া এসময়ে কাউকে অযথা হয়রানী না করারও নির্দেশনা দেয়া হয়েছে।’

মো. আলমগীর জানান, আমরা আগামী ২২ তারিখে সম্ভবত আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মিটিং করবো, তখন তাদের আরো সুষ্পষ্ট নির্দেশনা দেওয়া হবে।

তিনি বলেন, সাংবাদিকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেওয়া হবে। সাংবাদিকরা নির্বাচনী আচরণবিধি অনুযায়ী সবকিছু করতে পারবেন। তারা গোপনকক্ষ ছাড়া কেন্দ্রে অবাধে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে সাংবাদিকদের বাধা দেওয়া যাবে না। পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টসহ সবার বক্তব্যও নিতে পারবেন। এ বিষয়ে ইসির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button