খোজঁ-খবরপ্রধান সংবাদ

নিউমার্কেটসহ ডিএসসিসির সব মার্কেট বন্ধ

স্টাফ রিপোর্টার:
করোনাভাইরাস প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন ৬৫টি মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন মার্কেট ফেডারেশন। ২৪ মার্চ রাত আটটা থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব মার্কেট বন্ধ থাকবে। তবে এ ফেডারেশনের আওতাধীন ১৩টি কাঁচাবাজার খোলা থাকবে।

আজ সোমবার দুপুরে বঙ্গবাজার কমপ্লেক্সে সংগঠনটির এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মার্কেট ফেডারেশন সূত্র জানায়, তাদের ফেডারেশনের অধীনে সিটি করপোরেশনের মোট ৭৮টি মার্কেট রয়েছে। এর মধ্যে কাঁচাবাজার ১৩টি। এসব মার্কেটে প্রায় লক্ষাধিক মালিক এবং কর্মচারী রয়েছেন। মার্কেটগুলোতে দিনে ১৫ থেকে ২০ লাখ ক্রেতা কেনাকাটা করেন। গত কিছুদিন ধরে তাদের সবার মধ্যে করোনাভাইরাস নিয়ে আতঙ্ক কাজ করছে। তাই দোকান মালিক, শ্রমিক এবং ক্রেতাদের নিরাপত্তার বিষয়টি সামনে রেখে নিউমার্কেটসহ ৬৫টি মার্কেট বন্ধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বন্ধের সময় মার্কেটের নিরাপত্তাকর্মীরা নিজ নিজ দায়িত্ব পালন করবেন।

বৈঠকে উপস্থিত ছিলেন সিটি করপোরেশন মার্কেট ফেডারেশনের সভাপতি জহির উদ্দিন বাবর, সাধারণ সম্পাদক নাজমুল হুদা, যুগ্ম সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ জনে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছে ৬ জন।

সোমবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

নতুন আক্রান্তদের মধ্যে একজন চিকিৎসক ও দু’জন স্বাস্থ্যকর্মী বলে তিনি জানিয়েছেন। এ নিয়ে দেশে মোট ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হলেন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৬২০ জনের।

আক্রান্ত ৩৩ জনের মধ্যে পাঁচজন ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলেও জানান আইইডিসিআর পরিচালক।

নতুন আক্রান্তদের মধ্যে একজন ভারত এবং আরেকজন বাহরাইন থেকে এসেছেন। এছাড়া আক্রান্তদের মধ্যে একজন চিকিৎসক এবং দুজন নার্সও রয়েছেন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৬২০ জনের।

সংস্থাটি জানায়, আক্রান্ত মোট ৩৩ জনের মধ্যে ১৫ জন ঢাকার বাসিন্দা। ২০ থেকে ৩০ এর মধ্যে একজন, ৩০ থেকে ৪০ বছরের মধ্যে দুজন। ৪০ থেকে ৫০ বয়সের মধ্যে একজন, ষাটোর্ধ দুজন।

করোনাভাইরাসে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজার ৬৯৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার ১৩ জন।

 

চিত্রদেশ//এল//

আরও

Leave a Reply

Back to top button