উন্নয়ন বার্তা

দেলোয়ারের বাগানে নানা রঙের টিউলিপ

স্টাফ রিপোর্টার:
গাজীপুরের শ্রীপুর উপজেলার ফুল চাষি দেলোয়ার হোসেনের বাগানে ফোটা নেদারল্যান্ডসের টিউলিপ ফুল দেখতে গেলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ।

‘নেদারল্যান্ডসের টিউলিপ গাজীপুরে, চমক দেখালেন দেলোয়ার’ শিরোনামে জাগো নিউজে সংবাদ প্রকাশের পর শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) সকালে টিউলিপ ফুলের বাগান দেখতে যান তিনি।

এ সময় ড. মো. আবদুল মুঈদ বলেন, ইউরোপের দেশগুলোতে প্রচুর ঠান্ডা পড়ে। সেখানে বরফ পর্যন্ত পড়ে। সেই বরফের দেশে, ঠান্ডার দেশে টিউলিপ ফুল হয়। আজকে বাংলাদেশের মাটিতে ভিন্ন রঙয়ের টিউলিপ ফুটিয়ে যে সফলতা দেলোয়ার হোসেন দেখালেন তা আমার কাছে খুবই অবাক লেগেছে। বিষয়টি নিয়ে কৃষিমন্ত্রী, সচিব ও সংশ্লিষ্ট বিজ্ঞানীদের সঙ্গে কথা বলব আমরা। বাংলাদেশে টিউলিপ ফুল সফলভাবে চাষ করা সম্ভব। নিশ্চয়ই দেলোয়ারের মতো অনেক চাষি এগিয়ে আসবে এবং বাংলাদেশেও টিউলিপ চাষ বৃদ্ধি পাবে। ভবিষ্যতে টিউলিপ ফুল রফতানিযোগ্য পণ্য দেখতে পারব আমরা।

 

দুপুর ১২টার দিকে গাজীপুরের শ্রীপুরে নেদারল্যান্ডেসের টিউলিপ ফুটিয়ে চমক লাগানো দেলোয়ারের টিউলিপ ফুলের বাগান পরিদর্শনে যান আবদুল মুঈদ।

বাগান দেখে তিনি বলেন, আমরা তিন চার মাস ঠান্ডা পাই, তারপর গরম চলে আসে। আমাদের ফুল-ফল যেটাই বলেন না কেন সেটাই একেক রকম হয়। আমরা এখনও আপেল করতে পারিনি। কিন্তু আমাদের দেশে কমলা হয়। চাষি দেলোয়ারের উদ্যোগ অসাধারণ। তিনি শুরু করেছেন এবং সফলতা পেয়েছেন। দেখে আমি নিজেই অবাক হয়েছি। আমার বাংলাদেশের মাটিতে টিউলিপ ফুল দেখা আমার প্রথম।

পরিদর্শনের সময় মহাপরিচালক কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদের সঙ্গে আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতর গাজীপুর কার্যালয়ের উপপরিচালক মো. মাহবুব আলম, অতিরিক্ত উপপরিচালক মুহাম্মদ শাহ আলম, রফিকুল ইসলাম খান ও শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা এ এস এম মুয়ীদুল হাসান প্রমুখ।

গাজীপুরের ফুল চাষি দেলোয়ার হোসেন গত ৮ ডিসেম্বর নেদারল্যান্ডস থেকে এক প্রজাতির চার রঙের এক হাজার টিউলিপের বাল্ব এনে ১৫ ডিসেম্বর বাগানে রোপণ করেছিলেন।

৪৫ দিন পরিচর্যা শেষে জানুয়ারির শেষ সপ্তাহে টিউলিপ ফোটা শুরু হয়। এ  সংবাদ প্রকাশ হয়। সংবাদের প্রকাশের পরপরই দেলোয়ারের ফুলের বাগান দেখতে ভিড় করে আশপাশে কয়েক উপজেলার লোকজন। এরই প্রেক্ষিত্রে শুক্রবার দেলোয়ারের টিউলিপ ফুলের বাগান পরিদর্শনে আসলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ ড. মো. আব্দুল মুঈদ।

 

চিত্রদেশ//এইচ//

 

আরও

Leave a Reply

Back to top button