আন্তর্জাতিকপ্রধান সংবাদ

তিউনিশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
পদত্যাগ করেছেন তিউনিশিয়ার প্রধানমন্ত্রী এলাইস ফখফখ। বুধবার দেশটির প্রেসিডেন্ট কাইস সাইয়েদের কাছে পদত্যাপত্র জমা দিয়েছেন তিনি।

মিডলইস্টআই এর প্রতিবেদনে বলা হয়েছে, ১০৫ জন সংসদ সদস্যের একটি দল তার নেতৃত্বে অনাস্থা প্রস্তাব উত্থাপন করার পর তিনি এ পদত্যাগপত্র জমা দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটিতে চলমান রাজনৈতিক দ্বন্দ্ব আর না বাড়ানোর লক্ষ্যে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন ফখফখ।

এ এলিস ফখফখের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে তদন্ত চলছে। তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও তুলেছে দেশটির প্রভাবশালী রাজনৈতিক দল এন্নাহদা। গত অক্টোবরের নির্বাচনে জয়লাভ করলেও সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করে এন্নাহদা।

এন্নাহদা স্বাধীনভাবে একজনকে প্রধানমন্ত্রী নির্ধারণ করলেও তিনি সংসদের সমর্থন লাভে ব্যর্থ হন। এভাবে টানা চারমাস নানা টানাপোড়েনের পর সাবেক অর্থমন্ত্রী এলিস ফখফখকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট।

কিন্তু, সম্প্রতি তিউনিশিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বেসরকারি কোম্পানিতে থাকা তার শেয়ার হস্তান্তরে ব্যর্থতার অভিযোগ ওঠে। ফখফখ ক্ষমতায় থাকতেই ওই কোম্পানিটি সরকারি কাজের জন্য চুক্তিবদ্ধ হয়েছিল। তবে, এক্ষেত্রে কোনও অনিয়ম করেননি বলে দাবি করেছেন এ নেতা।

দেশটির রাষ্ট্রপতি কাইস সাইয়েদকে এক সপ্তাহের মধ্যে নতুন একজনকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন করতে হবে, যিনি নতুন সরকার গঠনের জন্য দুই মাস সময় পাবেন এবং সংসদের মাধ্যমে তা পাস করাতে হবে।

 

চিত্রদেশ//এস//

 

আরও

Leave a Reply

Back to top button