আন্তর্জাতিকপ্রধান সংবাদ

কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত খুলে দিতে মার্কিন কংগ্রেসের চাপ

আন্তর্জাতিক ডেস্ক:

কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত খুলে দিতে চাপ দিচ্ছেন মার্কিন কংগ্রেসের সদস্যরা, কিন্তু কানাডার সরকার এবং দেশটির নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রত্যাখ্যান করছেন।

কানাডার গণমাধ্যম সিটিভি জানিয়েছে, দেশটির জননিরাপত্তা মন্ত্রী বিল ব্লেয়ারকে পাঠানো একটি চিঠিতে কংগ্রেসের ২৯ জন সদস্য কানাডা সরকারকে সীমান্ত খুলে দেয়ার এবং করোনা পরিস্থিতির কারণে আরোপ করা কাড়াকড়ি সহজ করার বিষয়ে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র এবং কানাডা অবিলম্বে নির্দিষ্ট কিছু নির্দেশনার ভিত্তিতে সীমান্ত পুনরায় খোলার এবং সীমান্ত অঞ্চলের পরিস্থিতি নজরদারির ব্যবস্থা নেয়ারও পরামর্শ দেয়া হয় চিঠিতে।

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত মাসে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত কমপক্ষে ২১ জুলাই পর্যন্ত বন্ধ ঘোষণা করেছেন। উভয় দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্যই ওই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান।

মার্চে প্রথম সীমান্তে বিধিনিষেধ আরোপিত হওয়ার পর এটি তৃতীয়বারের মতো বাড়ানো হয়েছে।

কানাডার গণমাধ্যমগুলো জানিয়েছে, গতমাসে প্রধানমন্ত্রী জোর দিয়েই বলেছেন– কানাডার সীমান্ত আন্তর্জাতিক ভ্রমণে পুনরায় চালু করা ঝুঁকিপূর্ণ হবে, কারণ বিশ্বব্যাপী বিভিন্ন দেশ এখনও করোনা মহামারী নিয়ন্ত্রণে কাজ করছে।

এ পর্যন্ত কানাডায় ১ লাখ ৭ হাজার ১২৬ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এবং ৮ হাজার ৭৫৯ জন মারা গেছেন। দেশটিতে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৯০১ জন করোনা রোগী।

চিত্রদেশ//এফ//

আরও

Leave a Reply

Back to top button