লাইফস্টাইল

কর্মক্ষেত্রে সফল হতে

লাইফস্টাইল ডেস্ক:

কর্মক্ষেত্রে কাজের পাশাপাশি সঠিক ও যুক্তিযুক্ত আচরণও কিন্তু অনেকাংশে ভূমিকা রাখে আপনার সাফল্যে। জেনে নিন কর্মক্ষেত্রে আত্নবিশ্বাসী হিসেবে নিজেকে প্রকাশ করতে কী করবেন, কী করবেন না।

মিটিংয়ে না গেলে যুক্তিযুক্ত কারণ দেখান
দি বিশেষ কোনও কারণে অফিসের মিটিংয়ে যেতে না পারেন, তাহলে প্রকৃত কারণ কারণ উল্লেখ করুন। এক্ষেত্রে সৎ থেকে যথার্থ কারণটাই উল্লেখ করার কথা বলেছেন ক্যারিয়ার বিষয়ক লেখক গ্যারি বার্নিসন। মিটিংয়ে উপস্থিত হতে না পারলে অযৌক্তিক কোনও কারণ দেখাবেন না। বরং মিটিংটা গুরুত্বপূর্ণ ছিল সেই উপলব্ধি প্রকাশ করে পরবর্তী মিটিংয়ে অংশ নেওয়ার জোর আশ্বাস দিন।
প্রশ্ন করুন

সহকর্মীর সঙ্গে যেকোনও বিষয়ে বিতর্ক হতেই পারে। এক্ষেত্রে মত বিরোধে না গিয়ে তাকে প্রশ্ন করুন তার মত সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে।
ভুল স্বীকার করুন অনুতাপের সাথে

যেকোনও সম্পর্কের ক্ষেত্রে নিজের ভুল স্বীকার করার গুরুত্ব অনেক। কর্মক্ষেত্রে অনুতাপের সাথে ভুল স্বীকার করুন।
এবং /অথবা /কিন্তু শব্দগুলো ত্যাগ করুন

অফিসে বস বা অন্য সহকর্মীর সঙ্গে কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলার সময় ‘এবং, অথবা, কিন্তু’ এসব শব্দ ব্যবহার করবেন না। এ শব্দগুলো আপনার আত্নবিশ্বাসের অভাব প্রমাণ করবে।

উদারতায় পরাজিত করুন অন্যদের
অফিসে এমন কিছু সহকর্মী থাকে যারা আচরণগত দিক থেকে কিছুটা রূঢ়। সেক্ষেত্রে যত উদার হওয়া যায়, ততই তা সুফল বয়ে আনবে আপনার জন্য।

সাজেশন গ্রহণ করুন হাসি মুখে
অফিসে যদি কোনও সহকর্মী আকস্মিক কোনও বিষয়ে সাজেশন দেন, তাহলে হাসিমুখেই ঐ সাজেশন গ্রহণ করুন।
কথা শুনেছেন তা নিশ্চিত করা

অফিসে কাজের খাতিরে কথা বলতেই হয় সহকর্মীদের সাথে। এক্ষেত্রে বস বা অন্য সহকর্মী যখন কোনও বিষয়ে আপনাকে কিছু জানাবেন, তখন নিশ্চিত করুন যে আপনি বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন।

প্রশংসা গ্রহণ করুন আত্মবিশ্বাসী হয়ে
অফিসে আপনার কাজের জন্য যদি কোনও সহকর্মী কমপ্লিমেন্ট দেন বা প্রশংসা করেন তাহলে তা গ্রহণ করুন আত্মবিশ্বাসী হয়ে।

সূত্র : রিডার্স ডাইজেস্ট

 

চিত্রদেশ//এস//

Related Articles

Back to top button