প্রধান সংবাদস্বাস্থ্য কথা

করোনা: ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে বেড়েছে সংক্রমণ-মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:
শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ-মৃত্যু বেড়েছে বিশ্বে, সেইসঙ্গে বেড়েছে এই রোগটি থেকে সুস্থতার হারও। মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স এ তথ্য জানিয়েছে।

ওয়েবসাইটটির পরিসংখ্যান বলছে, মঙ্গলবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১০ হাজার ৬২৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৭ হাজার ১৪১ জনের। পাশপাশি, এই দিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৫৪ হাজার ২৮৩ জন।

আগের দিন, সোমবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ লাখ ৫২ হাজার ৮৬৪ জন। ওইদিন এ রোগে মারা গিয়েছিলেন ৫ হাজার ১৬৮ জন এবং সুস্থ হয়ে উঠেছিলেন ৪ লাখ ৪৩ হাজার ২১০ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৫৭ হাজার ৭৬৫ জন এবং মৃতের সংখ্যা বেড়েছে ১ হাজার ৯৭৩ জন।

এবং, এই সময়সীমার মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে ১১ হাজার ৭৩ জন।

সোমবারের মতো মঙ্গলবারও করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৭৬১ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৫৫৮ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো – যুক্তরাজ্য (নতুন রোগী ৪৩ হাজার ৭৩৮, মৃত্যু ২২৩), রাশিয়া (নতুন রোগী ৩০ হাজার ৭৪০, মৃত্যু ১ হাজার ১৫) ও তুরস্ক (নতুন রোগী ৩০ হাজার ৮৬২, ‍মৃত্যু ১ হাজার ১৫)।

করোনায় বিপর্যস্ত দুই দেশ ভারত ও ব্রাজিলে কমে আসছে এ রোগের সংক্রমণ ও মৃত্যু। মঙ্গলবার ভারতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৪ হাজার ৯৩৬ জন এবং এ রোগে মারা গেছেন ১৯৯ জন। অন্যদিকে, এই দিন ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৯৬৯ জন এবং এ রোগে দেশটিতে মারা গেছেন ৩৮১ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন মোট ২৪ কোটি ২৩ লাখ ৭ হাজার ৩৪৩ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৪৯ লাখ ২৮ হাজার ২৫৩ জন।

এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২১ কোটি ৯৬ লাখ ৫৬ হাজার ৪৩৪ জন।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনারোগীর সংখ্যা ১ কোটি ৭৭ লাখ ২২ হাজার ৬৫৬ জন। আক্রান্ত এই রোগীদের মধ্যে মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৭৬ লাখ ৪৪ হাজার ৫৫৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৭৮ হাজার ১০৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

চিত্রদেশ//এফটি//

আরও

Leave a Reply

Back to top button