খেলাধুলা

করোনা মোকাবিলায় ‘যেকোন কিছু করতে রাজি’ ইংলিশ ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক:
করোনাভাইরাসের কারণে যদি পুরো মৌসুমের খেলা বাতিল হয়ে যায় তাহলে হাজার হাজার কোটি টাকা ক্ষতির মুখে পড়বে বিশ্ব ক্রিকেট। শুধুমাত্র ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্ষতির পরিমাণই দাঁড়াবে প্রায় ৩ হাজার ২শ কোটি টাকা।

ইসিবির সিইও টম হ্যারিসন জানিয়েছেন এমন তথ্য। তাই ক্রিকেট বাঁচাতে এরই মধ্যে প্রায় সাড়ে ৬শ কোটি টাকার ‘সাহায্য প্যাকেজ’ ঘোষণা করেছে ইসিবি। যাতে করে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাঠের ক্রিকেট নিয়ে কোনো চিন্তায় পড়তে না হয় তাদের।

তবে শুধু সাহায্য প্যাকেজ ঘোষণাই নয়, আরও কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে ইসিবির পক্ষ থেকে। যেমন বোর্ডের বেতনভুক্ত কিছু কর্মকর্তা/কর্মচারীর বেতনের ২৫ শতাংশ করে কেটে নেয়া এবং আম্পায়ার-দোভাষীদের দুই মাসের জন্য সাময়িক ছুটি দেয়া।

বেতনের অংশ কেটে নেয়ার সিদ্ধান্তে ক্রিকেটারদের কথাও ভাবা হয়েছিল। কিন্তু নিজেদের পারিশ্রমিক ছাড়তে রাজি হয়নি ইংল্যান্ডের ক্রিকেটাররা। ফলে বোর্ডের পক্ষ থেকে আর ক্রিকেটারদের অনুরোধ না করারই সিদ্ধান্ত নেয়া হয়।

অথচ ইংল্যান্ডের ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক ইয়ন মরগ্যান জানাচ্ছেন, কোভিড-১৯ মহামারী আকারে ছড়িয়ে পড়ায় উদ্ভূত সংকটময় পরিস্থিতি মোকাবিলায় যেকোন কিছুই করতে রাজি আছে তার দলের খেলোয়াড়রা।

করোনাভাইরাসের কারণে খেলায় যে ক্ষতিটা হচ্ছে, তা পুষিয়ে নিতে বোর্ডের সঙ্গে মিলে কাজ করার কথাই জানিয়েছেন মরগ্যান। তিনি বলেন, ‘এই চরম অনিশ্চয়তার মুহূর্তে আমি পরিবর্তন আনার জন্য যেকোনো কিছু করতে রাজি।’

ইংলিশ অধিনায়ক আরও বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে কেউই বলতে পারি না, আন্তর্জাতিক বা কাউন্টি ক্রিকেটের ভবিষ্যত কী? বা এর ওপর কতোটা প্রভাব পড়বে। তাই খেলোয়াড় হিসেবে আমরা যেকোন কিছুই করতে রাজি। আমরা একটা ছাপ রাখতে চাই। তবে সবচেয়ে কঠিন বিষয় হলো, এই মুহূর্তে খেলোয়াড় হিসেবে সেরা পথটা বেছে নেয়া।’

তবে তাদের এই ‘যেকোন কিছু’র মধ্যে বেতনের কিছু অংশ ছাড় দেয়া অন্তর্ভুক্ত কি না- সে বিষয়ে স্পষ্ট কিছু জানাননি ইয়ন মরগ্যান। এদিকে ইসিবিও হতাশ হয়ে জানিয়েছে, তারা আর খেলোয়াড়দেরকে পারিশ্রমিক কর্তনের বিষয়ে কোন অনুরোধ করবে না।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button