আন্তর্জাতিকপ্রধান সংবাদ

করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক:
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে। এমন সময়েই ফের সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি বলছে, সব দেশ কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে বিশ্বে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ রূপ ধারণ করতে পারে।

সোমবার সংস্থাটির প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস বলেন, আমরা সেসব দেশে রোগের ভয়াবহ বিস্তার লক্ষ করছি যেখানে প্রমাণিত পদক্ষেপগুলো যথাযথভাবে বাস্তবায়ন বা অনুসরণ করা হচ্ছে না।

ট্রেডস বলেন, বহু দেশ করোনা পরিস্থিতি ঠেকাতে ভুল পথে চলছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। কিন্তু অনেক দেশের সরকার এবং জনগণের আচরণে তা মনে হয় না।

তিনি আরও বলেন, করোনা নিয়ে ‘নেতাদের পাঁচমিশালী বার্তা’র কারণে মহামারিটি নিয়ন্ত্রণে আনার প্রয়াসের ওপর আস্থা হারাচ্ছে মানুষ।

তবে ট্রেডস কারও নাম উল্লেখ না করলেও অনেকের ধারণা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং যেসব নেতা মহামারি নিয়ন্ত্রণে আনতে না পেরে সমালোচিত হচ্ছেন তিনি মূলত তাদের কথাই বলেছেন।

এখন পর্যন্ত বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লাখ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে পৌনে ছয় লাখ মানুষের। করোনায় সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে আমেরিকা ও ব্রাজিল। এরপরেই আক্রান্তের বিচারে তালিকায় রয়েছে ভারতের নাম। মৃতের পরিসংখ্যানে আবার ইতালিকে ছাপিয়ে চতুর্থ স্থান দখল করেছে মেক্সিকো।

চিত্রদেশ//এস//

 

আরও

Leave a Reply

Back to top button