প্রধান সংবাদ

করোনা: চালু হলো স্বাস্থ্য অধিদপ্তরের ‘সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষ’

স্টাফ রিপোর্টার:
দেশে নতুন করে ২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ঘটার খবরের মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে কভিড-১৯ সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষের যাত্রা শুরু হল।

মঙ্গলবার দুপুরে নিয়ন্ত্রণ কক্ষে উপস্থিত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যারা সংক্রামক ব্যাধি আইন ভায়োলেট করবে, দেশের মানুষকে বিপদে ফেলবে, আরো অনেককে সংক্রমিত করবে, তাদের জরিমানা করা হবে। তা আদায়ও করা হচ্ছে। যদি তারা বেশি অপরাধ করে, তাদের প্রয়োজনে জেলে দেওয়া হবে। আইনে সে ধরনের কথা বলা হয়েছে।

এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে সারা দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ঠিকঠাক মানা হচ্ছে কি না, সারা দেশে আইসোলেশনে থাকা রোগীদের সবশেষ অবস্থা কেমন- সব কিছু সেখান থেকে পর্যবেক্ষণ করা হবে।

বিশ্বে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১ লাখ ৮০ হাজার ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ৭ হাজারের বেশি মানুষের।

বাংলাদেশে মঙ্গলবার আরও দুজনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে আইইডিসিআর, তাতে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে দশ জনে।

সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনে সংক্রামক রোগ নিয়ন্ত্রণে সরকারি দায়িত্ব পালনে বাধা দিলে বা নির্দেশনা না মানলে সর্বোচ্চ তিন মাসের জেল ও ৫০ হাজার টাকার শাস্তির বিধান রয়েছে। আর মিথ্যা বা ভুল তথ্য দিলে সর্বোচ্চ ২ মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা অর্থদণ্ড হতে পারে।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button