আন্তর্জাতিকপ্রধান সংবাদ

করোনায় প্রায় আড়াই লাখ মৃত্যু, আক্রান্ত ৩৩ লাখ ছুঁই ছুঁই

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা এসে দাঁড়িয়েছে ২ লাখ ২৮ হাজারে। করোনায় আক্রান্তদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৯০ হাজার ৯৩৫ জন চিকিৎসাধীন রয়েছে। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ লাখ ৩৫৫ জন।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর হিসেব অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ২৮ হাজার ২২৪ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ২০ হাজার ২৬৮ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ লাখ ৩৫৫ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৬০ হাজার ৮৭৬ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১০ লাখ ৩৮ হাজার ৪৫১ জন।

মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৭ হাজার ৬৮২ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৩ হাজার ৫৯১ জন।

করোনাভাইরাসের মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে মৃত্যু হয়েছে ২৬ হাজার ১৬৬ জন এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৪১ জন।

স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪ হাজার ২৭৫ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৬ হাজার ৮৯৯ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪ হাজার ১২১ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৫৪৩ জন।

অন্যদিকে করোনা ভাইরাসজনিত রোগ থেকে চীনের মূল ভূখণ্ডে সেরে উঠেছে ৭৭ হাজার ৬১০ জন। যুক্তরাষ্ট্রে ১ লাখ ৪৭ হাজার ৪১১, স্পেনে ১ লাখ ৩২ হাজার ৯২৯, ইরানে ৭৩ হাজার ৭৯১ জন, ইতালিতে ৭১ হাজার ২৫২ এবং ফ্রান্সে ৪৮ হাজার ২২৮ জন সুস্থ হয়ে উঠেছে। ইউরোপের দেশ জার্মানিতে ১ লাখ ২০ হাজার ৪০০ জন মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এ ছাড়া তুরস্কে ৪৪ হাজার ৪০, ব্রাজিলে ৩৪ হাজার ১৩২, সুইজারল্যান্ডে ২২ হাজার ৬০০ জন, কানাডায় ২০ হাজার ৩৩২, অস্ট্রিয়ায় ১২ হাজার ৭৭৯, দক্ষিণ কোরিয়ায় ৭ হাজার ৯২২, বেলজিয়ামে ১১ হাজার ২৮৩ ও অস্ট্রেলিয়ায় ৫ হাজার ৬৮৫ জন সুস্থ হয়ে উঠেছে।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৭ হাজার ১০৩ জন। তাদের মধ্যে ১৬৩ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫০ জন।

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button