সংগঠন সংবাদ

করোনায় চাকরিচ্যুত নারী সাংবাদিকদের কর্মসংস্থানের জন্য প্রকল্প চালু

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশে করোনার প্রভাবে বিভিন্ন গণমাধ্যম থেকে চাকরিচ্যুত নারী সাংবাদিকদের জন্য ব্রিজিং কর্মসংস্থানের সুযোগ তৈরির একটি পাইলট প্রকল্প চালু করেছে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।
এর অংশ হিসেবে ১ আগস্ট, ২০২০ এ তিন জন (নারী) সাংবাদিক এই পাইলট প্রকল্পের আওতায় আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার ঢাকাস্থ অফিসে চাকরিতে যোগদান করেছেন। নতুন নিয়োগপ্রাপ্ত এই সাংবাদিকরা আর্টিকেল নাইনটিনের জন্য পরামর্শমূলক কাজ করবেন। সেই সাথে কোভিড-১৯ পরবর্তী স্বাভাবিক পরিস্থিতিতে সাংবাদিকতা পেশায় যুক্ত চাকরিচ্যুত নারীরা যাতে পুনরায় তাদের পেশায় ফিরে যেতে পারেন সে লক্ষ্যে তাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ করে তোলা হবে। তাছাড়া তাদের পছন্দের নতুন চাকরির সন্ধানে সহায়তা করার জন্য ক্যারিয়ার কাউন্সেলিং পরিসেবা ব্যবস্থা শুরু করার ইচ্ছাও পোষণ করে সংস্থাটি।
করোনা পরিস্থিতিতে বাংলাদেশের গণমাধ্যম সেক্টরে চলমান সংকট, প্রকাশনা বন্ধ, সাংবাদিকদের বেতন কর্তন ও চাকরিচ্যুতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে আর্টিকেল নাইনটিন। সংস্থাটি সংবাদকর্মীদের উপর কোভিড-১৯ এর প্রত্যক্ষ ও পরোক্ষ নেতিবাচক অর্থনৈতিক চাপ বন্ধ করার জন্য জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে দৃঢ় বহুপাক্ষিক এবং সমন্বিত নীতিগত সমাধান প্রক্রিয়াও আশা করছে সাংগঠনটি।
সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, কোভিড -১৯ মহামারি এখন কেবল বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কট নয় এটি একটি বড় অর্থনৈতিক সংকট যা দেশের মিডিয়া সেক্টরে ব্যাপক প্রভাব ফেলছে।
ফারুখ ফয়সল বলেন, যদিও রাজস্ব ও বিপণন সমস্যা ছিল, তারপরও মহামারিতে লকডাউনের অজুহাতে প্রথম দিকেই মিডিয়া হাউসগুলো তাদের কর্মচারীদের প্রতি দায়বদ্ধতা থেকে দূরে সরে গিয়ে মুনাফার মাত্রা ঠিক রাখতে অনেক সাংবাদিককে চাকরিচ্যুত করছে যা কোন ভাবে ন্যায়সঙ্গত নয়।
গুরুতর উদ্বেগ প্রকাশ করে তিনি আরো বলেন, কয়েক দশকের পুরানো বড় মিডিয়া হাউজগুলো তাদের কর্মীদের বেতন কমিয়েছে, বেশ কয়েকটি বিভাগের পুরো দলকে বরখাস্ত করেছে, কয়েক ডজন কর্মীকে যথাযথ নোটিশ ছাড়াই চলে যেতে বলেছে, আবার কিছু মিডিয়া হাউজ অনেক সাংবাদিককে বিনা বেতনে ছুটিতে পাঠিয়েছে। এই পরিস্থিতিতে, আর্টিকেল -১৯ অস্থায়ীভাবে বেকার নারী সাংবাদিকদের আর্থিক সহায়তার জন্য পাইলট প্রকল্প গ্রহণ করেছে বলে জানান ফারুখ ফয়সল। তিনি বলেন, “আমাদের পাইলট প্রকল্পের আওতায় মহামারি চলাকালীন বিভিন্ন মিডিয়াহাউস থেকে ছিটকে পড়া তিন নারী সাংবাদিককে ঢাকা অফিসে আর্টিকেল নাইনটিন দলের সাথে সাময়িকভাবে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশের ডেনমার্ক দূতাবাসের অর্থায়নে পরিচালিত এই পাইলট উদ্যোগের সাফল্যের ভিত্তিতে পরবর্তী সময়ে নারী সাংবাদিকদের জীবিকা সংস্থান এবং দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধির লক্ষ্যে একটি দীর্ঘমেয়াদী প্রকল্প চালু করার পরিকল্পনা রয়েছে আর্টিকেল নাইনটিনের।

চিত্রদেশ//এল//

Related Articles

Back to top button