প্রধান সংবাদপ্রবাস

করোনাভাইরাসে মৃত প্রায় ৫০০

আন্তর্জাতিক ডেস্ক:

চীন মহামারি আকারে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ‘করোনা ভাইরাস’। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার আরো ৬৫ জন প্রাণ হারিয়েছে। ফলে এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৯০ জনে। এদের বেশিরভাগই চীনের বাসিন্দা। তবে চীনের বাইরে মারা যাওয়াদের সংখ্যা ধরলে এই ভাইরাসে মৃতের সংখ্যা প্রায় ৫শ।

চীনের ন্যাশনাল হেল্থ কমিশনের বরাত দিয়ে বুধবার এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’।

কমিশন বলছে, মঙ্গলবার পর্যন্ত সেখানে আরো ৩ হাজার ৮৮৭ জনের দেহে নিশ্চিত ভাইরাস সনাক্ত করা হয়েছে। ফলে দেশটিতে করোনায় আক্রান্তদের সংখ্যা বেড়ে ২৪ হাজার ৩২৪ জনে গিয়ে দাঁড়ালো। মাত্র একদিন আগেই দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ছিলো দুই হাজার ৩৪৫ জন। আর মৃতের সংখ্যা ছিল ৪২৫ জন। কিন্তু রাতারাতি আরো ৬৫ জন মারা যাওয়ার পর মৃতের সংখ্যা বেড়ে ৪৯০তে গিয়ে দাঁড়ালো।

চীনের বাইরে আরও ২০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই মরণঘাতী ভাইরাস। চীনের বাইরে ইতিমধ্যে দুইজনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। ওই দুইজন ফিলিপাইন ও হংকংয়ের বাসিন্দা।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতোমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে। মানুষ থেকে মানুষে সংক্রমণের এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান।

ফিলিপাইনসহ অনেক দেশই এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছে। অনেক দেশের এয়ারলাইন্স চীনগামী ফ্লাইটও বন্ধ করে দিয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন।

 

চিত্রদেশ//এইচ//

আরও

Leave a Reply

Back to top button