লাইফস্টাইল

কমলার পুষ্টিগুণ

লাইফস্টাইল ডেস্ক:

ওজন কমাতে ফল বেশ উপকারী ভূমিকা রাখে। বেশিরভাগ ফলই আঁশযুক্ত, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ। তবে এমন কিছু ফল আছে যেগুলো দ্রুত শরীরের ফ্যাট কমিয়ে দিতে পারে। শীত চলে এসেছে। এই সময়টায় বাজারে কমলা পাওয়া যায় প্রচুর। এই মিষ্টি ও হালকা টক জাতীয় ফলটি সবার খুব প্রিয়।

ওয়ার্ল্ড হেলদিয়েস্ট ফুড ওয়েবসাইটের তথ্য মতে, একটি মাঝারি আকারের কমলায় ৬২ ক্যালরি থাকে। ভিটামিন সি থাকে ৯৩ শতাংশ, ফাইবার থাকে ১১ শতাংশ, ফোলেট থাকে ১০ শতাংশ, ভিটামিন বি১ ৯ শতাংশ, কপার-পটাশিয়াম ও ক্যালসিয়াম থাকে যথাক্রমে ৭, ৫ ও ৫ শতাংশ। সব মিলিয়ে কমলা একটি দারুণ স্বাস্থ্যকর ফল।
ওজন কমায় কমলা
প্রথমত কমলায় পানির পরিমাণও কিন্তু অনেক। ফলটির প্রায় ৮৭ শতাংশই পানি। আর তাই শীতে যখন আমরা পানি পানে খুব অনাগ্রহী, তখন এই ফল আপনার শরীরের পানীর ঘাটতি মেটাবে। কমলায় যেহেতু প্রচুর আঁশ থাকে, তাই তা বাওয়েল মুভমেন্ট ভালো রাখে ও ক্ষুধা মেটায়। আর ওজন কমাতে হজম ঠিক রাখা কিন্তু খুব জরুরি। কমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায়, তেমনি ত্বকের যত্নেও খুব উপকারী এটি। কমলা শরীরের ক্ষতিগ্রস্ত কোষ পুনঃগঠনে সহায়তা করে। কমলার রসে থাকা ভিটামিন ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

চিত্রদেশ//এস//

আরও

Leave a Reply

Back to top button